মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


তুরস্কে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৪:৫০

তুরস্কে নবনির্মিত দুতাবাস ভবন

নিজস্ব প্রতিবেদক:

তুরস্কের রাজধানী আঙ্কারায় বাংলাদেশ দূতাবাসের নিজস্ব জমিতে ভবন নির্মাণ করা হয়েছে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার (১৪ সেপ্টেম্বর) ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ভবন উদ্বোধন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আঙ্কারায় দূতাবাস ভবনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাবুসুলু উপস্থিত থাকবেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ১৫ সেপ্টেম্বর দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠকের কথা রয়েছে। বৈঠকে রোহিঙ্গা সংকট, ডি-৮ শীর্ষ সম্মেলন, বাণিজ্য এবং বিনিয়োগ প্রাধান্য পাবে।  পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত ৩ সেপ্টেম্বর তুরস্কের আঙ্কারাতে বাংলাদেশ দূতাবাস কমপ্লেক্সের নির্মাণ প্রকল্প শেষ হয়েছে। প্রকল্পটির নির্মাণ কাজের জন্য মোট বরাদ্দ ছিল ৪৫ কোটি ৭৬ লাখ টাকা। প্রকল্প শেষে দূতাবাস ২ কোটি ২৬ লাখ টাকা সরকারি তহবিলে ফেরত দিয়েছে।

জানা গেছে, ৪ হাজার ২৮৩ বর্গমিটার ক্ষেত্রফল আয়তনবিশিষ্ট দূতাবাস কমপ্লেক্সের মধ্যে রয়েছে অফিস ভবন, রাষ্ট্রদূতের বাসভবন, ‘বিজয় একাত্তর’ নামের ২২৯ আসন সংখ্যার উচ্চ-প্রযুক্তিসম্পন্ন মিলনায়তন, স্বয়ংক্রিয় মেকানিক্যাল ও ইলেকট্রিক্যাল সিস্টেম, মসজিদ, ব্যায়ামাগার, বাংলাদেশি সামগ্রীর প্রদর্শনী কেন্দ্র, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ও ইতিহাস, ঐতিহ্য এবং আর্থ-সামাজিক বিষয়ে একটি পাঠাগার।

এনএফ৭১/এনএম/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top