• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


দেশব্যাপী তীব্র গরম

আজ থেকে সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ

রাজিউর রাহমান | প্রকাশিত: ৫ জুন ২০২৩, ১৫:৫৩

ছবি: সংগৃহীত

দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম ৫ জুন থেকে ৮ জুন পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে সরকার। রোববার (৪ জুন) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ ঘোষণা দেওয়া হয়।

ঘোষণায় বলা হয়, সোমবার থেকে সপ্তাহের শেষদিন বৃহস্পতিবার পর্যন্ত বিদ্যালয়ে পাঠদান ও পরীক্ষা বন্ধ থাকবে। অর্থাৎ এ ৪ দিন শিশুদের বিদ্যালয়ে যেতে হবে না।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী তীব্র দাবদাহের কারণে কোমলমতি ছাত্রছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশের চার জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সেই সঙ্গে ছয় বিভাগ ও তিন জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এদিকে, দেশজুড়ে তীব্র গরম ও তাপপ্রবাহের কারণে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের সব খেলাও স্থগিত করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

গত ২৯ মে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার সহদেবপুর ইউনিয়নের দ্বিমুখা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফুটবল টুর্নামেন্ট খেলতে নেমে হিট স্ট্রোকে আক্রান্ত হয়। পরে হাসপাতালে নেওয়া হলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

ওই শিক্ষার্থীর মৃত্যুর পর প্রথমে সকাল ১০টার মধ্যে ও বিকেল ৪টার পরে খেলাধুলা করতে নির্দেশ দেয় মন্ত্রণালয়। যদিও এখন ফুটবল টুর্নামেন্টেই স্থগিত করা হয়েছে।

ওই ঘটনার পর থেকেই সারাদেশে প্রাথমিক শিক্ষক ও অভিভাবকরা তীব্র গরমে স্কুল বন্ধ করার দাবি তোলেন। এর মধ্যে গত শনিবার রাজশাহীতে সর্বোচ্চ ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আগামী পাঁচ থেকে ছয় দিন দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top