• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ভোটকেন্দ্র হচ্ছে সাড়ে ৪২ হাজার, বাড়ছে ২ হাজারের বেশি

শাকিল খান | প্রকাশিত: ১৭ আগষ্ট ২০২৩, ১৬:৩৭

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সারা দেশে ভোটকেন্দ্রের খসড়া প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এবারের নির্বাচনে ভোটকেন্দ্র বেড়ে ৪২ হাজারের বেশি দাঁড়িয়েছে। আর ভোটকক্ষ বেড়ে আড়াই লাখের বেশি হচ্ছে।  

বুধবার (১৬ আগস্ট) নির্বাচন কমিশনের ভোটকেন্দ্রের খসড়া তালিকা থেকে এ তথ্য পাওয়া গেছে।

ইসি কর্মকর্তারা জানান, খসড়া ভোটকেন্দ্রের তালিকা নির্বাচন কমিশন সচিবালয় থেকে কেন্দ্রীয়ভাবে সমন্বয় করা হয়েছে। ভোটার সংখ্যা বৃদ্ধি, যোগাযোগ ব্যবস্থা ও স্থানীয়দের চাহিদার পরিপ্রেক্ষিতে ভোট কেন্দ্র বাড়ছে। তবে দাবি-আপত্তি নিষ্পত্তি শেষে এই সংখ্যা আরও কম-বেশি হতে পারে।

ভোটকেন্দ্র বাড়ার পাশাপাশি ভোটকক্ষও বাড়ছে। গত নির্বাচনের সময়কার ২ লাখ ৭ হাজার ৩৯৯ ভোট কক্ষ থেকে বেড়ে এবার ২ লাখ ৬১ হাজার ৫০০ হতে পারে। এক্ষেত্রে কেন্দ্র বাড়ছে ২৬ শতাংশ। অবশ্য নির্বাচন কমিশন থেকে যে সমন্বিত তালিকা পাওয়া গেছে, তাতে কিছু হেরফের হতে পারে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

কর্মকর্তারা আরও জানান, ইসির ১০টি অঞ্চলের মধ্যে কুমিল্লা অঞ্চলে কেন্দ্র বাড়ছে বেশি। এ অঞ্চলে ১০ শতাংশ বৃদ্ধি পাচ্ছে এবং নির্বাচনে কেন্দ্র হতে পারে ৪ হাজার ৭০০টির মতো।

ভোটকেন্দ্রের ওপর কারও দাবি বা আপত্তি থাকলে তা ৩১ আগস্ট পর্যন্ত জানানো যাবে। ওইসব দাবি ও আপত্তি ১১ সেপ্টম্বরের মধ্যে স্থানীয়ভাবে শুনানি করে নিষ্পত্তি করা হবে। চূড়ান্ত ভোটকেন্দ্রের তালিকা ১৭ সেপ্টম্বরের মধ্যে ইসি সচিবালয়ে পাঠাতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে ইসি সচিবালয়।

 

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top