• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আচরণবিধি লঙ্ঘন

সাকিবকে শোকজ করল নির্বাচন কমিশন

রায়হান রাজীব | প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩, ১৫:৪৫

ছবি: সংগৃহীত

নির্বাচনী আচরণবিধি ভাঙায় জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও মাগুরা-১ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাকিব আল হাসানকে শোকজ করেছে নির্বাচন কমিশন। তাকে আগামী ১ ডিসেম্বর বিকেলে নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছে সশরীরে উপস্থিত হয়ে শোকজের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে, আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার পর বুধবার (২৯ নভেম্বর) প্রথমবারের মতো নিজের নির্বাচনী এলাকা মাগুরায় আওয়ামী লীগের প্রার্থী হয়ে আসেন সাকিব আল হাসান। মাগুরায় পৌঁছেই তিনি জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করেন।

দুপুর ১২টার দিকে বিশাল গাড়ির বহর নিয়ে ঢাকা থেকে সড়কপথে মাগুরায় পৌঁছান সাকিব। তাকে অভ্যর্থনা জানাতে সকাল থেকে মাগুরা-ফরিদপুর সীমান্ত কামরখালীর গড়াই সেতু এলাকায় অবস্থান নেন হাজারো নেতা-কর্মী ও তার ভক্ত, সমর্থকরা। এ সময় তার গাড়িবহর ও ভক্ত, সমর্থকদের কারণে ওয়াপদা বাজার ও কামারখালী সেতু এলাকায় যানজটের সৃষ্টি হয়। দুপুরে সাকিবের গাড়িবহর মাগুরা শহরে প্রবেশ করলে সেখানেও তৈরি হয় যানজট।

নির্বাচনের আচরণবিধিমালা অনুযায়ী কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা তাদের মনোনীত প্রার্থী বা তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তি কোনো ট্রাক, বাস, মোটরসাইকেল বা অন্য কোনো যান্ত্রিক যানবাহন নিয়ে মিছিল বের করতে পারবেন না। এতে নির্বাচনী আচরণবিধিমালার লঙ্ঘন হয়।

এ ঘটনায় বৃহস্পতিবার (৩০ নভেম্বর) মাগুরা-১ নির্বাচনী অনুসন্ধান কমিটির প্রধান এবং যুগ্ম জেলা ও দায়রা জজ সত্যব্রত শিকদার স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, 'আপনি সাকিব আল হাসান, মাগুরা-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনীত এমপি পদপ্রার্থী হিসেবে ঘোষণার পর গত ২৯ নভেম্বর ঢাকা থেকে মাগুরা আগমনের সময় পথিমধ্যে কামারখালী এলাকা থেকে শোডাউন করে গাড়িবহর নিয়ে মাগুরা শহরে প্রবেশ করেন।

নাগরিক গণসংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। তাতে জনগণের চলাচলের পথে প্রতিবন্ধকতার সৃষ্টি করেন। যা বিভিন্ন অনলাইন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশিত হয়। এর মাধ্যমে আপনি সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর ৬(ঘ), ৮(ক), ১০ (ক) এবং ১২ ধারার বিধান লঙ্ঘন করেছেন।'

'ওই আইন ভঙ্গের কারণে কেন আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না তা অনুসন্ধান কমিটির দপ্তরে আগামী ১ ডিসেম্বর বিকাল ৩টায় সময় স্বশরীরে উপস্থিত হয়ে লিখিত ব্যাখা প্রদানের জন্য নির্দেশ দেওয়া হলো,' উল্লেখ করা হয় চিঠিতে।

আজ বৃহস্পতিবার একই ধরনের চিঠি দেওয়া হয়েছে আওয়ামী লীগের আরও দুই প্রার্থীকে।নারায়ণগঞ্জ-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী গোলাম দস্তগীরকে শোকজ করা হয়েছে।এছাড়া, ঢাকা-১৯ থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানকেও বিধি ভঙ্গের কারণে শোকজ করেছে ইসি। এই প্রার্থীদের নিজ নিজ আসনের সংশ্লিষ্ট দপ্তরে ১ ডিসেম্বর সকাল ১০টায় জবাব দিতে বলা হয়েছে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top