শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সারাদিনের গুরুত্বপূর্ণ সব খবর দেখে নিন এক ঝলকে

রায়হান রাজীব | প্রকাশিত: ৫ অক্টোবর ২০২৪, ১৭:৫৬

ছবি: সংগৃহীত

প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠকে বিএনপি

অন্তর্র্বতীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠকে বসেছেন বিএনপির ছয় সদস্যের একটি প্রতিনিধি দল। শনিবার দুপুর সোয়া দুইটায় প্রধান উপদেষ্টার বাসভবন যমুনায় প্রবেশ করেন তারা। বিএনপির প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। অন্যান্যের মধ্যে রয়েছেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান ও সালাউদ্দিন আহমেদ। রাষ্ট্র সংস্কার কার্যক্রম শুরুর আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে এই সরকারের তৃতীয় দফায় বৈঠক হতে যাচ্ছে।

বন্যায় শেরপুর ও ময়মনসিংহের ১৬৩ গ্রাম প্লাবিত

পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে শেরপুর ও ময়মনসিংহের বেশ কিছু এলাকায় আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে শেরপুরের নালিতাবাড়ী, শ্রীবরদী ও ঝিনাইগাতী উপজেলায় কমপক্ষে ১১৩টি গ্রাম এবং ময়মনসিংহের ধোবাউড়ায় ৫০টি গ্রাম পানিতে প্লাবিত হয়েছে। এদিকে বন্যার পানিতে শেরপুরের নালিতাবাড়িতে ২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া উপজেলার অভয়নগর ও নামাবাতকুচি এলাকা থেকে তিন ব্যক্তি নিখোঁজ হয়েছেন।

পাঁচ বিভাগে অতি ভারী বৃষ্টির আভাস, শঙ্কা পাহাড়ধসের

দেশের পাঁচ বিভাগে ভারী থেকে অতিভারী বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। ভারী বর্ষণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি। শনিবার আবহাওয়া অফিসের সতর্কবার্তায় জানানো হয়েছে, মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকা, ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সারাদেশে মৌসুমি বায়ু ১০ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত সক্রিয় থাকতে পারে।

ডিবিতে আয়নাঘর ও ভাতের হোটেল থাকবে না

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার রেজাউল করিম মল্লিক বলেছেন, ডিবি কার্যালয়ে আর কোন আয়নাঘর থাকবে না। ভাতের হোটেল থাকবে না। সেলেব্রিটি নায়ক-নায়িকাদের বিচরণস্থল হবে না। শনিবার রাজধানীর মিন্টুরোডে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ডিবিকে জনবান্ধন হিসেবে গড়ে তোলা হচ্ছে। জনসাধারণের ভরসাস্থল হবে ডিবি।

সরকারকে কতদিন সময় দিবেন, জানালেন মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা ততদিন এ সরকারকে সময় দেবো যতদিন যৌক্তিকভাবে সুষ্ঠু নির্বাচন করা যায়। শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে আয়োজিত শিক্ষক সমাবেশে এ হুঁশিয়ারি দেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, আবারও ওয়ান ইলেভেনের মতো মাইনাস টু ফর্মুলা দেখতে চায় না বিএনপি। আমরা গণতান্ত্রিক রাষ্ট্র বিনির্মাণ করতে চাই। মৌলবাদ বা বিরাজনীতিকরণের রাজনীতি বিএনপি বিশ্বাস করে না।

সংস্কার কর্মকাণ্ডে অগ্রগতি আশানুরূপ নয় : কর্নেল অলি

লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রেসিডেন্ট কর্নেল (অব.) অলি আহমদ বীর বিক্রম বলেছেন, বর্তমান অন্তর্র্বতী সরকার প্রায় ২ মাস সময় পূর্ণ করেছে। এই সরকারের কাছে জনগণের আশা-আকাঙ্খা অনেক, তবে এখনও মানুষের মধ্যে এক ধরণের উদ্বেগ ও দুশ্চিন্তা কাজ করছে। কারণ সংস্কার কর্মকাণ্ডে অগ্রগতি আশানুরূপ নয়। শনিবার সকালে রাজধানীর মগবাজারের এলডিপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

কয়েক ঘণ্টায় ৬০০ জনকে হত্যা, তিনদিন ধরে লাশ সংগ্রহ 

আল-কায়েদা সংশ্লিষ্ট একটি জঙ্গিগোষ্ঠী কয়েক ঘণ্টার মধ্যে অন্তত ৬০০ জনকে হত্যা করেছে। আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর বারসালোঘোতে গত আগস্টে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। শুক্রবার এক রিপোর্টে এমন দাবি করা হয়েছে। সিএনএনের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, গত ২৪ আগস্ট বারসালোঘোর বাসিন্দাদের গুলি করে হত্যা করা হয়। নিহতদের বেশিরভাগই ছিল নারী ও শিশু।

লেবাননে ইসরায়েলি হামলায় নিহত দুই হাজার ছাড়িয়েছে

লেবাননে ইসরায়েলি হামলায় নিহত বেড়ে দুই হাজার ছাড়িয়েছে। নিহতদের মধ্যে ১২৭ জন শিশু ও ২৬১ জন নারী রয়েছেন। ২০২৩ সালের অক্টোবরে শুরু হওয়া ইসরায়েলি হামলায় দেশটিতে এ প্রাণহানির ঘটনা ঘটেছে। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি হামলা শুরুর পর লেবাননে দুই হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। এর মধ্যে ১২৭ জন শিশু ও ২৬১ জন নারী।

হামজাকে নিয়ে হঠাৎ দুঃসংবাদ পেল বাংলাদেশ

ইংলিশ ক্লাব লেস্টার সিটিতে খেলছেন বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলার হামজা চৌধুরী। দীর্ঘদিন ধরেই তার বাংলাদেশের হয়ে খেলার প্রক্রিয়া চলছে। এরই মধ্যে বাংলাদেশি পাসপোর্ট পেয়ে গেছেন তিনি। বাফুফের চাওয়া ছিল, নভেম্বর উইন্ডোতেই লাল-সবুজ জার্সিতে খেলতে নামবেন হামজা। তবে এরই মধ্যে তাকে নিয়ে শুনতে হলো দুঃসংবাদ। লেস্টারের হয়ে অনুশীলনের সময় কাঁধে চোট পেয়েছেন ২৭ বছরের এই মিডফিল্ডার। কতদিন মাঠের বাইরে থাকতে হবে তাকে সেটি এখনো বলা যাচ্ছে না।

আজ ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশের মেয়েরা

সংযুক্ত আরব আমিরাতে আইসিসি নারী টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে শুভসূচনা করেছে নিগার সুলতানা জ্যোতির দল। প্রথম ম্যাচে জয়ের আত্মবিশ্বাস এই ম্যাচেও কাজে লাগাতে চায় বাংলাদেশ। শারজা ক্রিকেট স্টেডিয়ামে খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত ৮ টায়।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top