সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

সাক্ষাৎকার ছাড়াই ভিসার আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র দূতাবাস

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৬ অক্টোবর ২০২০, ১৩:১৬

নিজস্ব প্রতিবেদক:

বিনা সাক্ষাৎকারেই পর্যটন, ব্যবসা ও মেডিকেল ভিসার আবেদন নিচ্ছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস।

সোমবার (৫ অক্টোবর) ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, বি১/বি২ (পর্যটন, ব্যবসা ও মেডিকেল) ভিসাসহ ইতঃপূর্বে ঘোষিত সি, সি১/ডি, এফ, জে, এম, ও এবং কিউ শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন গ্রহণ শুরু করেছে দূতাবাস। কোভিড-১৯ এর কারণে ভিসা প্রক্রিয়াকরণের কাজ শেষ হতে ছয় সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। ভ্রমণের তারিখ বিবেচনা সাপেক্ষে যথেষ্ট সময় হাতে রেখে ভিসার জন্য আবেদন করতে হবে।

আরও জানানো হয়, এফ১ (শিক্ষার্থী) এবং এফ২ (শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান)-সহ অন্য কোনো ধরনের নন-ইমিগ্র্যান্ট শ্রেণিভুক্তদের নতুন ভিসার আবেদন গ্রহণ করা হচ্ছে না। তবে বিশেষ জরুরি পরিস্থিতিতে অবিলম্বে যুক্তরাষ্ট্রে যেতে হবে- এমন আবেদনকারীদের জরুরি ভিসা সেবা দেয়া অব্যাহত আছে।

বিনা সাক্ষাৎকারে বি১/বি২, সি, সি১/ডি, এফ, জে, এম, ও এবং কিউ শ্রেণির ভিসা নবায়নের জন্য আবেদনের যোগ্য কি-না দেখতে পারবেন এই লিঙ্কে। যোগ্য আবেদনকারীদের এই ওয়েবসাইটে ব্যক্তিগত তথ্যাদি হালনাগাদ করতে হবে। এরপর সংশ্লিষ্ট ভিসা ফি প্রদান করে আবেদনপত্র দূতাবাস কর্তৃক নির্ধারিত কেন্দ্রে জমা দিতে হবে।

যুক্তরাষ্ট্রের দূতাবাস নিয়মিত ভিসা কার্যক্রম শুরু না করা পর্যন্ত ভিসা আবেদনের জন্য প্রদত্ত ফি (এমআরভি) বৈধ থাকবে এবং এটি ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের অ্যাপয়েন্টমেন্টের জন্য ব্যবহার করা যাবে।

শুধু সে সকল শিক্ষার্থীর সাক্ষাৎকার-ছাড়া ভিসা নবায়নের আবেদন গ্রহণ করা হবে যারা একই শিক্ষাপ্রতিষ্ঠানে আগের বিষয় নিয়েই লেখাপড়া চালিয়ে যেতে ইচ্ছুক।

এনএফ৭১/জেএস/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top