• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


হুমায়ূন আহমেদের ৭২তম জন্মদিন আজ

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২০, ১২:০১

নিজস্ব প্রতিবেদক:

বাংলার সাহিত্যাঙ্গনে কিংবদন্তি জাদুকর কথাসাহিত্যিক ও নন্দিত নির্মাতা হুমায়ূন আহমেদের ৭২তম জন্মদিন আজ। ১৯৪৮ খ্রিস্টাব্দের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে জন্মগ্রহন করেন তিনি।

তিনি এমন এক সফল ব্যাক্তিত্ব যে কিনা মন কেড়েছ ছোট বড় সব পাঠক ও দর্শকের। তিনি একাধারে কথাসাহিত্যিক, গীতিকবি ও একজন সফল নির্মাতা। তিনি সর্বজনপ্রিয় হয়ে আছেন হিমু ও মিসির আলী চরিত্রের স্রষ্টা হিসেবে।

১৯৭২ সালে প্রকাশিত প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ দিয়ে সাহিত্য জগতে পা রাখেন। এরপর তিন শতাধিক গ্রন্থ লিখেছেন তিনি। যার সবগুলোই পাঠকনন্দিত।

১৯৯০-এর গোড়ার দিকে চলচ্চিত্র নির্মাণ শুরু করেন। তার পরিচালনায় প্রথম চলচ্চিত্র ‘আগুনের পরশমণি’ মুক্তি পায় ১৯৯৪ সালে। ১৯৭১-এ স্বাধীনতাযুদ্ধের প্রেক্ষাপটে ২০০৪ সালে নির্মাণ করেন ‘শ্যামলছায়া’।

কাজের স্বীকৃতিস্বরূপ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন তিনি।

২০১২ সালের ১৯ জুলাই না ফেরার দেশে পাড়ি জমান তিনি। বেঁচে থাকলে হয়ত জন্মদিন ঘিরে নানা আয়োজনে মুখরিত থাকতো দখিন হাওয়ার নুহাশপল্লী।

এনএফ৭১/জেএস/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top