১১ উপজেলায় স্থাপিত হবে শেখ কামাল আইটি সেন্টার

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২৪ আগষ্ট ২০২০, ১১:৩৮

শেখ রাসেল আইটি সেন্টার

নিজস্ব প্রতিবেদক। ফ্ল্যাশনিউজ৭১

 

ঢাকাদেশের ১১টি উপজেলায় ৭৯৮ কোটি টাকা ব্যয়ে শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার স্থাপন করা হবে।আগামী মঙ্গলবার (২৫ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন’ শীর্ষক প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

একনেকে অনুমোদন পেলে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ প্রকল্পটি বাস্তবায়ন করবে বলে জানিয়েছে পরিকল্পনা কমিশন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ দেশে ১১টি আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন করবে। দেশের যে ১১টি উপজেলায় শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন হবে সেগুলো হলো- দিনাজপুর সদর, সিরাজগঞ্জের কাজীপুর, জয়পুরহাটের কালাই, মানিকগঞ্জের শিবালয়, নারায়ণগঞ্জ সদর, ভোলা সদর, কিশোরগঞ্জ সদর, চাঁদপুরের মতলব, বান্দরবানের বান্দরবান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, কুষ্টিয়া সদর এবং মেহেরপুর সদর।

প্রকল্পের আওতায় ন্যূনতম এসএসসি বা সমমান পর্যায়ের শিক্ষার্থীদের আইটিতে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলা হবে। এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে উদ্যোক্তা ও স্টার্টআপ তৈরি এবং আইটি খাতে যুব সমাজের আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে সহায়তা করা হবে।

প্রকল্পের আওতায় পাঁচ একর ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন, আটটি ছয়তলা ফাউন্ডেশন বিশিষ্ট ইনকিউবেশন ভবন নির্মাণ এবং তিনটি চার তলা ফাউন্ডেশন বিশিষ্ট ইনকিউবেশন ভবন তৈরি হবে। এছাড়া পরামর্শক নিয়োগ, ১০টি যানবাহন সংগ্রহ, অভ্যন্তরীণ পানি সরবরাহ ব্যবস্থা স্থাপন, অভ্যন্তরীণ রাস্তা নির্মাণ, বিভিন্ন ধরনের কম্পিউটার এক্সেসরিজ, ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল মেশিনারিজ সংগ্রহ, ফার্নিচার সংগ্রহ এবং জনবল নিয়োগসহ আনুষঙ্গিক কার্যক্রম প্রকল্পের আওতায় বাস্তবায়ন করা হবে।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top