রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

ভারতে কারাভোগ শেষে ২৫ বাংলাদেশি দেশে

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২০, ১৭:৩১

নিজস্ব প্রতিবেদক:

ভারতে অনুপ্রবেশ ও লকডাউনে আটকে পড়াসহ বিভিন্ন অপরাধে নানা মেয়াদে কারাভোগ শেষে ২৫ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ভারত। বুড়িমারী স্থলবন্দর দিয়ে তাদের ফেরত দিয়েছে ভারতীয় চ্যাংরাবান্ধা ইমিগ্রেশন পুলিশ।

বুধবার (২ সেপ্টেম্বর) বিকেল ৩টার দিকে বুড়িমারী স্থলবন্দর জিরোপয়েন্টে বিজিবি-বিএসএফ’র উপস্থিতিতে বাংলাদেশ হিলি ইমিগ্রেশন পুলিশের কাছে আনুষ্ঠানিকভাবে তাদের হস্তান্তর করা হয়। তারা সবাই কুড়িগ্রামের চিলমারীর বাসিন্দা।

গত শনিবার (২৯ আগস্ট) তাদের মুক্তির আদেশ দিয়েছিল ভারতের স্থানীয় একটি আদালত। মুক্তির আদেশের চারদিন পর দেশের মাটিতে পা রাখলো ২৫ বাংলাদেশি।

ভারতের ধুবড়ি আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে সোমবার (৩১ আগস্ট) তারা দেশের উদ্দেশে রওনা দেওয়ার কথা থাকলেও সকল প্রক্রিয়া শেষ করে বুধবার দুপুরে তারা দেশে প্রবেশ করেন।

ভারতের হাইর্কোটের আইনজীবী অসীম দাস গুপ্ত এবং ধুবড়ি আদালতের আইনজীবী রাজস্বী দাস গুপ্ত আটক বাংলাদেশিদের পক্ষে আইনি লড়াই করেছেন।

এ ব্যাপারে বুড়িমারী ইমিগ্রেশন কর্তৃপক্ষ গণমাধ্যমকে জানায়, ভারতে আটক ২৫ বাংলাদেশির বাড়ি কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলায়। সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশ ও ভিসার মেয়াদ শেষ হলে তারা ভারতীয় পুলিশের কাছে আটক হন।

উল্লেখ্য, চলতি বছরের শুরুতেই কুড়িগ্রামের চিলমারী উপজলোর রমনা ব্যাপারীপাড়া এলাকার বেশ কয়েকজন বৈধ উপায়ে ভারতে যান। এর মধ্যে লকডাউনে আটকা পড়েন ২৬ জন। ভারতে দ্বিতীয় দফায় লকডাউন শুরুর আগে চেংরাবান্ধা চেকপোস্ট খুলে দেওয়ার কথা শুনে তারা রওনা দেন দেশের ফেরার জন্য। কিন্তু ভিসার মেয়াদ শেষ হওয়ায় ৩ মে আসামের ধুবড়ি জেলার চাপোবৎ থানা পুলিশ তাদের আটক করে জেল হাজতে পাঠায়।

এরমধ্যে গত ১ জুলাই কারা হেফাজতে বকুল মিয়া নামে একজন মারা যান। কয়েকদিন পর তার মরদেহ দেশে স্বজনদের কাছে কাছে হস্তান্তর করা হয়।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top