• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ফোরফোরটুর তালিকা অনুযায়ী

পেলে-ম্যারাডোনা নয়, সর্বকালের সেরা মেসি

রায়হান রাজীব | প্রকাশিত: ১২ অক্টোবর ২০২২, ০১:৫৩

ম্যারাডোনা-মেসি-পেলে

সর্বকালের সেরা ফুটবলার কে? এমন প্রশ্নের জবাবে দীর্ঘকাল দুটো নাম নিয়ে চলেছে তর্কবিতর্ক। পেলে নাকি ম্যারাডোনা?

তবে এবার সেরার তালিকায় পেলে-ম্যারাডোনাকে হটিয়ে শীর্ষে জায়গা করে নিয়েছেন আর্জেন্টাইন কিংবদন্তি মেসি।

সম্প্রতি সর্বকালের সেরা ১০০ ফুটবলারের তালিকা প্রকাশ করেছে ফুটবল বিষয়ক ওয়েবসাইট ফোরফোরটু। যে আলোচনা আর দ্বন্দ্বের ইতি টানতে এই তালিকা প্রকাশ করেছে ফোরফোরটু সেটি বরং উল্টো জন্ম দিয়েছে বিতর্কের।

পেলে, ম্যারাডোনা বা রোনালদোরা বিশ্বকাপসহ এতো ট্রফি জেতার পরেও তালিকায় মেসির নিচে। আর এখনও বিশ্বকাপ ছুঁয়ে না দেখা মেসি সবার শীর্ষে, এই ব্যাপারটি নিয়েই ফুটবল বোদ্ধাদের মধ্যে চলছে তীব্র আলোচনা-সমালোচনা।

ফুটবল বোদ্ধাদের মতে, পেলে-ম্যারাডোনাকে ছাপিয়ে যাওয়ার জন্য অন্তত অধরা বিশ্বকাপতো জিততেই হবে মেসিকে। ফুটবল ক্যারিয়ারে সম্ভাব্য সকল শিরোপা ছুঁয়ে দেখার স্বাদ পেলেও বিশ্বকাপটা এখনও অধরাই রয়ে গেছে সাতবারের ব্যালন ডি'অর জয়ী এই ফুটবলারের।

বিতর্কের জন্ম দিয়েছে আরেকটি জায়গাতেও। সেটি হলো পেলের সেরা তিনে জায়গা না পাওয়া। লিওনেল মেসি, ম্যারাডোনা ও ক্রিস্টিয়ানো রোনালদোর পর চতুর্থ স্থানে রয়েছেন তিনি। সেরা ছয়ে আছেন জিনেদিন জিদান ও ইয়োহান ক্রুইফও।

ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা নিয়ে এই বিতর্ক যেমন চলে আসছে তা চলবে ভবিষ্যতেও। তার মাঝেই অনেকটা গলদঘর্ম হয়েই এই তালিকা তৈরি করলো ফোরফোরটু।

ফোরফোরটুর তালিকা অনুযায়ী সর্বকালের সেরা দশ ফুটবলার:

১. লিওনেল মেসি (আর্জেন্টিনা)

২. ডিয়েগো ম্যারাডোনা (আর্জেন্টিনা)

৩. পেলে (ব্রাজিল)

৪. ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল)

৫. জিনেদিন জিদান (ফ্রান্স)

৬. ইয়োহান ক্রুইফ (নেদারল্যান্ড)

৭. জর্জ বেস্ট (ইংল্যান্ড)

৮. ফ্রাঞ্জ বেকেনবাওয়ার (জার্মানি)

৯. ফেরেঙ্ক পুসকাস (হাঙ্গেরি)

১০. রোনালদো নাজারিও (ব্রাজিল)

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top