সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

ইউক্রেনকে ‘নিঃশেষ’ করার পরিকল্পনা করছে রাশিয়া: জেলেনস্কি

রায়হান রাজীব | প্রকাশিত: ৪ জানুয়ারী ২০২৩, ০৬:০৫

ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অভিযোগ করেছেন, দোনেৎস্কে রুশ সেনা অবস্থানে হিমার্স হামলায় বহু হতাহতের ঘটনার পর ইউক্রেনকে ধ্বংসের পরিকল্পনা করছে রাশিয়া। খবর বিবিসি ও আলজাজিরার।

জেলেনস্কি বলেন, ইরানি ড্রোন দিয়ে ইউক্রেনকে ‘নিঃশেষ’ করে দেওয়ার এ পরিকল্পনা করছে রাশিয়া। ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, তার দেশকে ধ্বংস করে দিতে ইরানি ড্রোন ব্যবহার করে একটি দীর্ঘমেয়াদি অভিযানের পরিকল্পনা করছে রাশিয়া।

তিনি আরও বলেন, আমাদের কাছে গোয়েন্দা তথ্য আছে— রাশিয়া ইরানের অত্যাধুনিক শাহেদ ড্রোন ব্যবহার করে দীর্ঘমেয়াদি এ হামলার পরিকল্পনা করছে। সন্ত্রাসবাদীদের পরিকল্পনা নস্যাৎ করে দিতে ইউক্রেন তার পক্ষে সম্ভব সবকিছু করছে বলেও জানান তিনি।

কিয়েভ থেকে রাতের ভাষণে জেলেনস্কি বলেন, আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে তারা যতই হামলা করুক না কেন, আমরা এটা প্রতিরোধে সবকিছু করব। সন্ত্রাসীরা যে লক্ষ্য নিয়েছে আমাদের তা ব্যর্থ করে দিতে হবে।

তিনি বলেন, সময় এসেছে আকাশ প্রতিরক্ষায় জড়িত প্রত্যেকের বিশেষভাবে মনোযোগী হওয়া উচিত।  তিনি আরও বলেন, ড্রোন, ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে কিছু হবে না; কারণ আমরা ঐক্যবদ্ধ আছি।

এদিকে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় নিজেদের ৬৩ সেনা নিহতের কথা স্বীকার করেছে রাশিয়া। সোমবার (২ জানুয়ারি) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ স্বীকারোক্তি দেওয়া হয়।

অন্যদিকে ইউক্রেনের দাবি— দোনেৎস্ক অঞ্চলের রুশ নিয়ন্ত্রিত অংশের মাকিভকা শহরে রুশ সেনাদের অস্থায়ী আবাসে মার্কিন সমরাস্ত্র হিমার্স দিয়ে চালানো ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার ৪০০ সেনা নিহত এবং ৩০০ সেনা আহত হয়েছেন।

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top