সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

মেক্সিকোতে মাদক সম্রাটের ছেলে গ্রেফতারের জেরে সংঘর্ষ, নিহত ৩

রায়হান রাজীব | প্রকাশিত: ৭ জানুয়ারী ২০২৩, ২৩:২৮

মেক্সিকোতে সংঘর্ষ

মেক্সিকোতে মাদক সম্রাট এল চাপো গুজম্যানের ছেলে ওভিদিও গুজম্যান লোপেজকে গ্রেফতারের জেরে সিনালোয়া অঙ্গরাজ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ সময় নিরাপত্তা বাহিনীর তিন সদস্য মারা গেছেন। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার (৫ জানুয়ারি) অভিযান চালিয়ে সিনালোয়া থেকে গুজম্যান লোপেজকে গ্রেফতার করা হয়।গ্রেফতারের জেরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাদক পাচার চক্রের ব্যাপক গোলাগুলি শুরু হয়।

বিক্ষুব্ধ মাদক পাচারকারী চক্রের সদস্যরা রাস্তা অবরোধ করে গাড়িতে আগুন দেয় এবং স্থানীয় বিমানবন্দরে হামলা চালায়। সংঘর্ষের জেরে সিনালোয়ার তিনটি বিমানবন্দরে প্রায় একশ ফ্লাইট বাতিল করা হয়।

আরও খবর>>>হবিগঞ্জে ট্রাক-পিকআপ-মাইক্রোর ত্রিমুখী সংঘর্ষ, নিহত ৫

এ ঘটনায় আহত ১৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে রাজ্যের গভর্নর জানিয়েছেন।

মেক্সিকোর প্রতিরক্ষামন্ত্রী লুইস ক্রেসেনসিও স্যান্ডোভাল বলেন, ‘দ্য মাউস’ নামে পরিচিত গুজম্যান লোপেজ তার বাবার সিনালোয়া কার্টেলের একটি অংশের নেতৃত্ব দিতেন বলে অভিযোগ রয়েছে। এটি বিশ্বের অন্যতম বড় মাদক পাচারকারী সংগঠন।

মাদক ও অর্থ পাচারের দায়ে ২০১৯ সালে লোপেজের বাবা এল চ্যাপো গুজম্যানকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় দেশটির আদালত। তার বিরুদ্ধে মাদক ও অর্থ পাচারসহ ১০টি অভিযোগ প্রমাণিত।

২০১৯ সালেও ওভিডিও গুজম্যানকে গ্রেপ্তার করা হয়। সেসময়ও ব্যাপক সংঘাত তৈরি করে মাদক কারবারীরা। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণের রাখতে তাকে ছেড়ে দিতে বাধ্য হয় মেক্সিকো সরকার।

এবার এমন সময় ওভিডিওকে গ্রেপ্তার করা হলো, যখন আগামী সপ্তাহে মেক্সিকো সিটিতে আমেরিকা অঞ্চলের দেশগুলোর নেতাদের এক বিশেষ নিরাপত্তা সম্মেলনে যোগ দেওয়ার অপেক্ষা করছে সবাই। ওই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও উপস্থিত থাকবেন।

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top