সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

হ্যারি, তুমি যাদের হত্যা করেছ তারা দাবার ঘুঁটি নয়

ডায়ানার মৃত্যুতে মাত্র একবার কেঁদেছিলেন প্রিন্স হ্যারি

রায়হান রাজীব | প্রকাশিত: ৮ জানুয়ারী ২০২৩, ২৩:৩৭

প্রিন্সেস ডায়ানা ও প্রিন্স হ্যারি

ব্রিটিশ রাজপরিবারের উত্তরাধিকার হিসেবে প্রিন্স হ্যারি ও প্রিন্স উইলিয়ামের পরিচিতি বিশ্বজোড়া। তাদের মা প্রয়াত প্রিন্সেস ডায়ানা রাজপরিবারের পুত্রবধূ হয়েও জিতে নিয়েছিলেন সাধারণ মানুষের মন। ফলে ডায়ানার দুই সন্তানকে নিয়ে সাধারণ মানুষের কৌতূহল কম নয়। এবার প্রিন্স হ্যারি জানালেন, প্যারিসে ১৯৯৭ সালে তার মায়ের মৃত্যুতে পুরো দুনিয়া শোকাহত হলেও তিনি কেঁদেছিলেন একবারই।

আগামী ১০ জানুয়ারি প্রকাশিত হতে যাচ্ছে ডিউক অব সাসেক্সের আত্মজীবনী ‘স্পেয়ার।’ এ নিয়ে একটি প্রচারণামূলক সাক্ষাৎকারে রীতিমত বোমা ফাটালেন প্রিন্স হ্যারি। জানালেন, মায়ের মৃত্যুর পর জনসম্মুখে তিনি ও তার ভাই উইলিয়াম আবেগপ্রকাশে কতটা অক্ষম ছিলেন। এ নিয়ে ‘কিছু অপরাধবোধ’ও রয়েছে তার।

বিশেষ করে যখন কেনসিংটন প্যালেসের বাইরে মানুষের ফুল দিয়ে যায়। সাধারণ মানুষের কাছে কেনসিংটন প্যালেস আর তার চারপাশের বাগানটাই ডায়ানার স্মৃতির প্রতীক।

প্রিন্স হ্যারির আত্মজীবনীটি গত বৃহস্পতিবার প্রকাশিত হয় স্পেনে। আর সেই থেকে চলছে স্পেয়ার নিয়ে চর্চা। বইটির একটি কপি হাতে আসার কথা জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সংবাদমাধ্যটি বইাট অনুবাদের কাজ চলছে বলে জানিয়েছে।

আরও পড়তে পারেন>>>কনস্টেবলের ছেলে থেকে যেভাবে আন্ডারওয়ার্ল্ড ডন

বিবিসির প্রতিবেদনে বলা হয়, প্রচারণামূলক সাক্ষাৎকারটিতে ডায়ানার মৃত্যু পরবর্তী ভিডিও ফুটেজ দেখে নিজের অনুভূতি ব্যক্ত করেন হ্যারি। তিনি বলেন, আমরা যখন তাদের (সাধারণ মানুষ) সঙ্গে হাত মেলাই, তাদের হাত ভেজা ছিল। তখন বুঝতে পারিনি তাদের হাত কেন ভেজা ছিল। আসলে এটি ছিল মায়ের জন্য নেমে আসা অশ্রু, যা তারা হাতের তালুতে মুছে ফেলেছিল। তারা সবাই অনুভব করেছিল, তারা আমাদের মাকে জানে এবং তার সবচেয়ে কাছের দুজন মানুষ সেই মুহূর্তে কোনো আবেগ প্রকাশে অক্ষম ছিল।

হ্যারি বলেন, মায়ের মরদেহ রেখে আমরা চারপাশে হেঁটে বেড়াচ্ছিলাম। এটি কতটা অদ্ভুত ও অপরাধবোধ ছিল- যা আমি অনুভব করেছি। আমি মনে করি উইলিয়ামও একইরকম অনুভব করেছিলেন। মাকে সমাহিত করার সময় আমি একবার কেঁদেছিলাম। স্পেয়ারে আপনারা এ বিষয়ে বিস্তারিতভাবে জানতে পারবেন।

তিনি আরও বলেন, মায়ের কাছাকাছি ৫০ হাজার ফুলের তোড়া ছিল। সেখানে আগতদের সঙ্গে আমরা হাত মেলাচ্ছিলাম, কুশল বিনিময় করছিলাম, হাসছিলাম....। সবার সঙ্গে হাত মেলানোর সময় আমাদের হাত কাঁপছিল।

প্রিন্স হ্যারি যোগ করেন, আমরা ছিলাম মায়ের সবচেয়ে কাছের দুইজন মানুষ। তার সবচেয়ে প্রিয় দুইজন। কিন্তু সেই মুহূর্তে আমরা মায়ের প্রতি আবেগ দেখাতে অক্ষম ছিলাম।

স্পেয়ারে মায়ের কফিনের পেছনে প্রিন্স হ্যারির হাঁটার বিশদ বিবরণ দেওয়া হয়েছে। তিনি আরও জানান, ভয়ঙ্কর দুর্ঘটনায় মায়ের মৃত্যু হলেও তিনি বাবা প্রিন্স চার্লসকে (বর্তমানে কিং) জড়িয়ে ধরেননি।

আফগানিস্তানে সৈনিক হিসেবে কাজ করার সময় ২৫ জন তালেবান যোদ্ধাকে হত্যার কথা জানিয়েছেন প্রিন্স হ্যারি। ওই হত্যার সময় হ্যারির নাকি মনে হয়েছিল, তিনি দাবার বোর্ড থেকে গুটি সরিয়ে দিচ্ছেন। হ্যারির এ কথার তীব্র সমালোচনা করেছেন এক তালেবান নেতা।

ওই নেতার নাম আনাস হাক্কানি। আত্মজীবনীর মলাটের একটি ছবি টুইটারে পোস্ট করে তিনি লিখেছেন, হ্যারি, আপনি যাদের হত্যা করেছিলেন, তারা দাবার গুটি ছিলেন না, মানুষ ছিলেন। তাদের পরিবার ছিল, যারা তাদের জন্য অপেক্ষা করত। আফগানিস্তানে যারা হত্যাকাণ্ড চালিয়েছিল, তাদের মধ্যে অনেকেরই আপনার মতো যুদ্ধাপরাধের কথা স্বীকার করার মতো শিষ্টাচার নেই।

এরআগে, স্পেয়ারে উল্লেখ করা দুটি ঘটনা ফাঁস করে ব্রিটিশ সংবাদমাধ্যম। এরমধ্যে একটি ভাই উইলিয়ামের সঙ্গে ঝগড়া এবং কিং চার্লস তার ‘সত্যিকারের বাবা নন’ সম্পর্কিত উদ্ভট রসিকতা ছিল। 

 

 

 

 

 

 

 

 

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top