সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

২৫ তালেবান হত্যা

ব্রিটিশ মিডিয়ার ভূমিকায় ক্ষুব্ধ প্রিন্স হ্যারি

রাজিউর রেহমান | প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০২৩, ০৫:১২

প্রিন্স হ্যারি

আফগানিস্তানে দায়িত্ব পালনের সময় ২৫ জন তালেবানকে হত্যা করার বিষয়ে তিনি গর্ব করেছেন। এমন দাবি যারা করেছেন তাদের তীব্র সমালোচনা করেছেন প্রিন্স হ্যারি। তিনি বলেছেন, এটা 'বেদনাদায়ক' ও 'বিপজ্জনক মিথ্যা'।

মার্কিন চ্যাট শো 'দ্য লেট শো' এর সঞ্চালক স্টিফেন কোলবার্টের সঙ্গে কথা বলার সময় হ্যারি বলেন, কোনো সন্দেহ নেই তারা (মিডিয়া) সবচেয়ে বিপজ্জনক যে মিথ্যাটি বলেছে তা হলো, আফগানিস্তানে কতজনকে হত্যা করেছি তা নিয়ে আমি অহংকার করেছি।

তিনি অভিযোগ করেন, সংবাদ মাধ্যমে তার কথাগুলোকে প্রেক্ষাপটের বাইরে নিয়ে ব্যাখ্যা করা হয়েছে। হ্যারি বলেন, আমি আমার অভিজ্ঞতা ভাগাভাগি করার সিদ্ধান্ত নিয়েছি। আমার মনে হয়েছে, সৎ থাকা উচিত। এটা অন্যদেরকেও তাদের অভিজ্ঞতা নিঃসংকোচে প্রকাশে উৎসাহিত করবে।

'স্পেয়ার' বইয়ে হ্যারি দুইটি আফগানিস্তান সফরের কথা উল্লেখ করেছেন। ২০১২ সালে যখন তিনি দ্বিতীয়বার সেখানে যান, তখন অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টারে সহপাইলট বন্দুকধারী ছিলেন এবং তিনি ২৫ জন তালেবানকে হত্যা করেছিলেন। হ্যারি জানান, সে জন্য তিনি গর্বিত নন, লজ্জিতও নন।

আরও পড়ুন>>>ঢাকায় আসছেন ডোনাল্ড লু

ব্রিটিশ সংবাদপত্র ও কয়েকজন সাবেক সিনিয়র ব্রিটিশ সামরিক কর্মকর্তা এভাবে হত্যার সংখ্যা জনসমক্ষে প্রকাশ করার বিষয়টির কঠোর সমালোচনা করে জানিয়েছেন, এর ফলে হ্যারি ও সংশ্লিষ্ট অন্যরা ঝুঁকিতে পড়তে পারে।

প্রিন্স হ্যারির আত্মজীবনীমূলক বই মঙ্গলবার (১০ জানুয়ারি) প্রকাশিত হয়। প্রকাশক জানিয়েছে, বইটি যুক্তরাজ্যে সবচেয়ে দ্রুত বিক্রিত ননফিকশন। এই বইতে হ্যারি তার জীবন, অন্যান্য রাজ পরিবারে তার ঘনিষ্ঠ ব্যক্তিগত ঘটনা, কীভাবে 'প্রতিকূল' মিডিয়ার সম্মুখীন হয়েছেন ইত্যাদি আরো অনেক বিষয়ে বর্ণনা করেছেন।

সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন বলছে, এই আত্মজীবনীতে প্রিন্স হ্যারি জানিয়েছেন, তার স্ত্রী মেগানকে নিয়ে প্রিন্স উইলিয়ামের সঙ্গে তার একবার ঝগড়া হয়। উইলিয়াম তখন তাকে মেরে মাটিতে ফেলে দেন।

বইতে হ্যারি এটাও জানান, তারা দুই ভাই বাবা যুক্তরাজ্যের বর্তমান রাজা চার্লসকে বারবার অনুরোধ করেছিলেন, তিনি যেন ক্যামিলাকে বিয়ে না করেন। এ ছাড়া কিশোর বয়সে কোকেনে অভ্যস্ত ছিলেন বলেও জানান তিনি। ব্রিটিশ সেনার অংশ হিসেবে প্রিন্স হ্যারি আফগানিস্তানে আমেরিকার নেতৃত্বাধীন বাহিনীতে ছিলেন। সেখানে তিনি সামরিক হেলিকপ্টার চালাতেন।

 

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top