মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

জরিপে হাড্ডাহাড্ডি অবস্থানে ট্রাম্প-কমলা

মেহেদী হাসান | প্রকাশিত: ২৯ জুলাই ২০২৪, ১২:৫৩

ছবি: সংগৃহীত

প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। তার জায়গায় ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস। জনসমর্থনে অল্প দিনেই তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছাকাছি চলে এসেছেন।

গত বৃহস্পতিবার অন্তত দুটি এবং শুক্রবার একটি জনমত জরিপে দেখা গেছে, ৫ নভেম্বরের নির্বাচনের ফল নির্ধারণী ব্যাটেলগ্রাউন্ড রাজ্যগুলোয় ট্রাম্পের সঙ্গে হ্যারিসের ব্যবধান কমে এসেছে। সূত্র রয়টার্স।

এমারসন কলেজ ও দ্য হিল পরিচালিত জরিপে দেখা যায়, গুরুত্বপূর্ণ চারটি রাজ্যে ট্রাম্প সামান্য ব্যবধানে এগিয়ে আছেন। অ্যারিজোনায় ট্রাম্পের ৪৯ শতাংশের বিপরীতে হ্যারিস ৪৪, জর্জিয়ায় ট্রাম্প ৪৮ ও হ্যারিস ৪৬ শতাংশ, মিশিগানে ট্রাম্প ৪৬ ও হ্যারিস ৪৫ এবং পেনসিলভানিয়ায় ট্রাম্প ৪৮ ও হ্যারিস ৪৬ সমর্থন পেয়েছেন। উইসকনসিনে ট্রাম্প ও হ্যারিস উভয়ই পেয়েছেন ৪৭ শতাংশ সমর্থন।

এই মাসের শুরুর দিকে এমারসনের জরিপে বাইডেন যে পারফরম্যান্স করেছিলেন, এরই মধ্যে পাঁচটি রাজ্যেই তা ছাপিয়ে গেছেন হ্যারিস। গত রোববার ডেমোক্রেটিক পার্টির প্রার্থিতা থেকে সরে দাঁড়ান বাইডেন। এরপর মনোনয়নের দৌড়ে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম আসে সামনে। এরপর ২২-২৩ জুলাই জরিপ চালায় এমারসন কলেজ।

নিউইয়র্ক টাইমস/সিয়েনা কলেজের জরিপের ফলাফলও প্রকাশ হয় গত বৃহস্পতিবার। দেশব্যাপী নিবন্ধনকৃত ভোটারদের মধ্যে চালানো এ জরিপেও দেখা যায়, ট্রাম্প হ্যারিসের চেয়ে মাত্র দুই শতাংশ ব্যবধানে এগিয়ে আছেন। যেখানে আগে বাইডেনের চেয়ে আট শতাংশে এগিয়ে ছিলেন ট্রাম্প। তিন সপ্তাহ আগে চালানো জরিপে ট্রাম্পের ৪৯ শতাংশের বিপরীতে বাইডেনের ভোট ছিল ৪১ শতাংশ। যুক্তরাষ্ট্রজুড়ে ১ হাজার ১৪২ জনের ওপর পরিচালিত হয় নিউইয়র্ক টাইমস/সিয়েনা কলেজের জরিপ।

এদিকে রয়টার্স/ইপসস ন্যাশনাল জরিপে আবার ট্রাম্পের ৪২ শতাংশের বিপরীতে ৪৪ শতাংশ ভোট নিয়ে এগিয়ে আছেন কমলা হ্যারিস। গত শুক্রবার প্রকাশিত ওয়াল স্ট্রিট জার্নালের জরিপ অনুসারেও বাইডেনের চেয়ে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন তিনি। ৪৯ শতাংশ সমর্থন নিয়ে ট্রাম্প এগিয়ে থাকলেও ব্যবধান কমিয়ে ৪৭ শতাংশ ভোটারের সমর্থন টেনেছেন তিনি। চলতি মাসের শুরুতে গণমাধ্যমটির জরিপে ট্রাম্পের ৪৮ শতাংশ সমর্থনের বিপরীতে বাইডেন পেয়েছিলেন ৪২ শতাংশ ভোট।

কমলা হ্যারিসের এ জনপ্রিয়তা বাড়ার পেছনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সমর্থন পাওয়ার ভূমিকাও থাকতে পারে। গত শুক্রবার ওবামা ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে আনুষ্ঠানিকভাবে সমর্থন জানান। বারাক ওবামা ও সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা এক যৌথ বিবৃতিতে বলেছেন, তারা বিশ্বাস করেন কমলা হ্যারিসের নিজস্ব দর্শন, স্বকীয়তা ও শক্তি রয়েছে যা সংকটময় মুহূর্তে একজন প্রেসিডেন্টের থাকাটা খুব জরুরি।

জরিপ অনুসারে, বাইডেনের চেয়ে তাই হ্যারিসের বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মুখে পড়তে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। এ অবস্থায় সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট পেনসিলভানিয়ার বাটলারে নির্বাচনী শোভাযাত্রায় অংশ নেয়ার প্রতিশ্রুতি জানিয়েছেন, যেখানে চলতি মাসেই অল্পের জন্য হত্যা চেষ্টা থেকে বেঁচে গেছেন ট্রাম্প। গত শুক্রবার নিজের সামাজিক প্লাটফর্ম ট্রুথে তিনি বলেন, ‘দারুণ এবং এবং সুন্দর একটি শোভাযাত্রায় অংশ নিতে আমি পেনসিলভানিয়ার বাটলারে যাব।’ তবে কখন ও কোথায় শোভাযাত্রাটি হবে সে সম্পর্কে বিস্তারিত কিছুই জানাননি তিনি।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top