বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

শেখ হাসিনা ক্ষমতাচ্যুত হওয়ার পর বিশ্ব নেতৃবৃন্দের প্রতিক্রিয়া

রায়হান রাজীব | প্রকাশিত: ৬ আগষ্ট ২০২৪, ১৪:৫৫

ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার আন্দোলনের মুখে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগে প্রতিক্রিয়া জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। তার এই পদত্যাগের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বাংলাদেশের স্থিতিশীলতা কামনা করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানির নেতারা।

যুক্তরাস্ট্রের সেনেট মেজরিটি লিডার চাক শুমার এক বিবৃতিতে বলেন, ‘বৈধ প্রতিবাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহিংস প্রতিক্রিয়া তার নেতৃত্বের প্রতি মানুষের সমর্থন তুলে দিয়েছে। আমি সাহসী আন্দোলনকারীদের প্রশংসা করছি ও একই সঙ্গে নিহতদের জন্য ন্যায় বিচারের দাবি জানাচ্ছি। সবার অধিকারকে সম্মান করে এবং দ্রুত গণতান্ত্রিক নির্বাচন আয়োজন করে এমন একটি ভারসাম্যপূর্ণ অন্তর্র্বতীকালীন সরকার প্রতিষ্ঠা করা এ মুহূর্তে গুরুত্বপূর্ণ।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের কাছে শান্তিপূর্ণ স্থানান্তর খুব গুরুত্বপূর্ণ। তিনি বলেন, মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্রে জবাবদিহিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যাদের নির্বিচারে আটক করা হয়েছে তাদের অবিলম্বে মুক্তি দেওয়া উচিত।

ব্রিটিশ প্রধানমন্ত্রী স্টারমারের প্রতিনিধি বলেন, ‘সাম্প্রতিক সপ্তাহগুলোতে বাংলাদেশে যে সহিংসতা আমরা দেখেছি ও তা সাম্প্রতিক দিনগুলোতে বৃদ্ধি পেয়েছে। এতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। শিক্ষার্থী, শিশু ও আইন প্রয়োগকারী কর্মকর্তাসহ সবার প্রাণহানির ঘটনা সম্পূর্ণ অগ্রহণযোগ্য বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, ‘আমরা আশাকরি গণতন্ত্রের অস্তিত্ব নিশ্চিত করতে এবং বাংলাদেশের জনগণের শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে।

জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বাংলাদেশের চলমান ঘটনাবলীর বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করে বলেন, ‘বাংলাদেশের গণতান্ত্রিক পথে এগিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ।

জাতিসংঘ

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বাংলাদেশে শান্তিপূর্ণ, সুশৃঙ্খল এবং গণতান্ত্রিক উত্তরণের আহ্বান জানিয়েছেন। তিনি মানবাধিকারের প্রতি শ্রদ্ধা রাখার এবং সহিংসতার স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘের বিশেষ প্রতিবেদক আইরিন খান উত্তরণের সময় মানবাধিকারকে সম্মান করার গুরুত্বের ওপর জোর দেন এবং বাংলাদেশের সামনে উল্লেখযোগ্য চ্যালেঞ্জের কথা স্বীকার করেন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

অ্যামনেস্টির তাকবির হুদা বলেছেন, আগের সরকার আরও প্রতিক্রিয়াশীল হলে সাম্প্রতিক সহিংসতার অনেকটাই এড়ানো যেত। তিনি সামরিক বাহিনীকে অন্তর্র্বতীকালীন সময়কে সাবধানে পরিচালনা করার এবং বেসামরিক শাসনে দ্রুত প্রত্যাবর্তনের দিকে কাজ করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

ভারত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার হাসিনার পদত্যাগের বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি তবে বাংলাদেশের সীমান্তে একটি "উচ্চ সতর্কতা" জারি করেছে।

শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে দ্রুত শান্তি ও স্থিতিশীলতার প্রত্যাবর্তনের আশাবাদ ব্যক্ত করেছেন এবং চ্যালেঞ্জ মোকাবেলায় জনগণের শক্তি কামনা করেছেন।

রাশিয়া

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশের সাংবিধানিক নিয়মে দ্রুত প্রত্যাবর্তনের আশা প্রকাশ করেছে এবং দেশটির অভ্যন্তরীণ রাজনৈতিক সমস্যা সমাধানের আকাঙ্ক্ষা প্রকাশ করেছে।

এর আগে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে দেশ ছাড়েন শেখ হাসিনা। সোমবার (৫ আগস্ট) বেলা আড়াইটার দিকে বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টারে করে দেশ ছাড়েন তিনি।

কয়েক সপ্তাহের বিক্ষোভের পর শেখ হাসিনা পদত্যাগ করেছেন যাতে শত শত লোক মারা গেছেন। সরকারি চাকরির কোটা পদ্ধতির বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয় সেটি তার অপসারণের দাবিতে পরিণত হয়, যা তার ১৫ বছরের মেয়াদের সবচেয়ে বড় রাজনৈতিক সংকট হিসেবে চিহ্নিত করা হয়।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, রাজধানী ঢাকায় কয়েক হাজার মানুষ গণভবন ঘেরাও করার আগেই শেখ হাসিনা তার বোনকে নিয়ে সেনাবাহিনীর হেলিকপ্টারে করে পালিয়ে যান এবং নয়াদিল্লিতে অবতরণ করেন। বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান একটি অর্ন্তবর্তী সরকার গঠনের ঘোষণা দিয়েছেন।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top