পুতিনের গ্রেপ্তার ইস্যুতে যা বলল ক্রেমলিন

রায়হান রাজীব | প্রকাশিত: ৩১ আগষ্ট ২০২৪, ১৮:৪১

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়েই আগামী সপ্তাহে মঙ্গোলিয়ায় সফরে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর এই সফরেই পুতিনকে গ্রেপ্তারের জন্য মঙ্গোলিয়া সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইউক্রেন। গতকাল শুক্রবার (৩০ আগস্ট) এ আহ্বান জানায় কিয়েভ। খবর রয়টার্স।

আগামী ৩ সেপ্টেম্বর মঙ্গোলিয়া সফরে যাবেন পুতিন। আর, আইসিসির গ্রেফতারি পরোয়ানা জারির পর এবারই প্রথম আইসিসিভুক্ত কোনো দেশ সফর করবেন পুতিন। তবে ক্রেমলিন বলেছে যে, তারা এই সফর নিয়ে উদ্বিগ্ন নয়।

গত বছরের মার্চ মাসে পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনে গ্রেফতারি পরোয়ানা জারি করে আইসিসি। অভিযোগে বলা হয়, ইউক্রেন থেকে শত শত শিশুকে অবৈধভাবে রাশিয়ায় সরিয়ে নেয়ার চেষ্টার মাধ্যমে যুদ্ধাপরাধ করেছেন পুতিন। তবে ক্রেমলিন এই অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে উড়িয়ে দিয়েছে।

আইসিসির গ্রেফতারি পরোয়ানা অনুযায়ী, পুতিন যদি আইসিসির ১২৪টি সদস্য রাষ্ট্রের কোথাও যান তবে বাধ্যতামূলকভাবে তাকে গ্রেফতার করে বিচার প্রক্রিয়ার জন্য হেগে স্থানান্তর করতে হবে। আইসিসির ১২৪টি সদস্য রাষ্ট্রের মধ্যে মঙ্গোলিয়াও রয়েছে।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় টেলিগ্রামে বলেছে, আমরা মঙ্গোলিয়ার কর্তৃপক্ষকে বাধ্যতামূলক আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা মেনে চলা এবং পুতিনকে হেগে আন্তর্জাতিক অপরাধ আদালতে হস্তান্তর করার আহ্বান জানাচ্ছি।

গতকাল শুক্রবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, মঙ্গোলিয়া আইসিসির সদস্য হওয়ায় মস্কো উদ্বিগ্ন কিনা। তিনি সাংবাদিকদের বলেন, না। এ নিয়ে কোনো উদ্বেগ নেই। মঙ্গোলিয়ার বন্ধুদের সঙ্গে আমাদের দারুণ আলোচনা হয়েছে।

আইসিসির গ্রেফতারি পরোয়ানা নিয়ে মঙ্গোলিয়ান কর্তৃপক্ষের সঙ্গে কোনো আলোচনা হয়েছে কিনা— এ প্রশ্নের জবাবে পেসকভ বলেন, অবশ্যই এই সফর এবং এর সমস্ত দিক নিয়ে ভালোভাবে আলোচনা হয়েছে।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top