ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে’, লেবানন ইস্যুতে যুক্তরাষ্ট্র

রায়হান রাজীব | প্রকাশিত: ১ অক্টোবর ২০২৪, ১৮:৩২

ছবি: সংগৃহীত

ইসরাইলের অবশ্যই আত্মরক্ষার অধিকার আছে। আর যুক্তরাষ্ট্র তা সমর্থন করে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। এক টুইটবার্তায় তিনি যুক্তরাষ্ট্রের এ অবস্থানের কথা জানিয়েছেন।

ওই টুইটে লয়েড অস্টিন জানান, আমি আজ (মঙ্গলবার) ইসরাইলের অভিযান পরিচালনার বিষয়ে দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে কথা বলেছি। আমি এটা পরিষ্কার করে বলে দিতে চাই যে, যুক্তরাষ্ট্র ইসরাইলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করে। আমরা সীমান্তে স্থল অভিযানের ব্যাপারে একমত হয়েছি। যাতে হিজবুল্লাহ ইসরাইলের উপর হামাসের মতো ৭ অক্টোবরের স্টাইলে হামলা চালাতে না পারে।

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যা করার পর এবার দেশটির সার্বভৌমত্ব লঙ্ঘন করে স্থল অভিযান শুরু করেছে ইসরাইল। এ অবস্থায় হিজবুল্লাহর পক্ষে ইসরাইলের বিরুদ্ধে যেকোনো আগ্রাসী পদক্ষেপ নিতে পারে ইরান। এমন শঙ্কায় ইরানকেও হুঁশিয়ার করল মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

ইসরাইলের ওপর হামলা চালালে ইরানকে ‘ভয়াবহ পরিণতি’ ভোগ করতে হবে বলে জানিয়ে তিনি বলেন, আমি পুনরায় নিশ্চিত করছি যে, সীমান্তের উভয় পাশে বেসামরিক নাগরিকরা যাতে নিরাপদে তাদের বাড়িতে ফিরে যেতে পারে তা নিশ্চিত করার জন্য একটি কূটনৈতিক সমাধান প্রয়োজন।

অস্টিন বলেন, ইরান যদি ইসরাইলের বিরুদ্ধে সরাসরি সামরিক হামলা চালানোর পথ বেছে নেয় তাহলে আমি ইরানের গুরুতর পরিণতির কথা পুনর্ব্যক্ত করছি।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top