মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

চট্টগ্রামে পূজা মণ্ডপে ইসলামি সংগীত

সুজন হাসান | প্রকাশিত: ১১ অক্টোবর ২০২৪, ১৪:৪৪

সংগ্রহীত

চট্টগ্রাম নগরীর জে এম সেন হলে দুর্গাপূজার মহাসপ্তমীর অনুষ্ঠানে ইসলামি সংগীত পরিবেশন করেছে একটি সংগঠন; যা নিয়ে সমালোচনা ও ক্ষোভ তৈরি হলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস এসেছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) সন্ধ্যা ৭টার দিকে নগরীর জে এম সেন হলে চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদ আয়োজিত সপ্তমী পূজার আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালে 'চট্টগ্রাম কালচারাল একাডেমি' নামের একটি সংগঠন দুটি গান পরিবেশন করে। এ ঘটনার পর সেখানে হিন্দুদের মধ্যে ক্ষোভ তৈরি হলে সেনাসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য বাড়ানো হয়। ক্ষুদ্ধ সনাতন ধর্মালম্বীরা সেখানকার সামনের সড়কে বিক্ষোভও করেছেন।

প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা যায়, কালচারাল একাডেমির সদস্যরা সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মঞ্চে ওঠেন। পূজা অনুষ্ঠানে দুটি গান পরিবেশন করেন তারা। এর মধ্যে একটি ছিল বাউল শাহ্ আবদুল করিমের লেখা বিখ্যাত ‘আগে কী সুন্দর দিন কাটাইতাম’ এবং চৌধুরী আবদুল হালিমের লেখা ‘শুধু মুসলমানের লাগি আসেনিকো ইসলাম, বিশ্ব মানুষের কল্যাণে স্রষ্টার এই বিধান’ গান।

দ্বিতীয় গানেরই একটি অংশের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। যার পর শুরু হয় আলোচনা-সমালোচনা। চট্টগ্রাম নগর পূজা উদ্‌যাপন পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল গণমাধ্যমকে বলেন, ‘আমাদের যুগ্ম সম্পাদক সজল দত্তের অনুমতি নিয়ে ওই গানের দলটি পূজামণ্ডপে এসে গান পরিবেশন করেছে বলে জেনেছি। তবে ওই সময় আমি ঘটনাস্থলে ছিলাম না।’ 

বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে চট্টগ্রামের জেলা প্রশাসক ফরিদা খানম রাতেই ওই পূজামণ্ডপে গিয়ে এ ঘটনায় জড়িতদের ৪৮ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারের আশ্বাস দিয়েছেন।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top