• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কাতার বিশ্বকাপ-২০২২

মেসির প্রথম নাকি এমবাপ্পের দ্বিতীয়?

নিজস্ব প্রতিনিধি | প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২২, ০০:৩৮

মেসির প্রথম নাকি এমবাপ্পের দ্বিতীয়?

কাতার বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ফ্রান্স, যারা গত আসরের চ্যাম্পিয়ন। রাশিয়ায় শিরোপা জেতার পথে শেষ ষোলোতে এই দলকে ৪-৩ গোলে হারিয়েছিল ফরাসিরা। তাদের সামনে ইতিহাস গড়ার সুযোগ, ইতালি ও ব্রাজিলের পর তৃতীয় দল হিসেবে টানা দুটি বিশ্বকাপ জেতার হাতছানি।

বাংলাদেশ সময় রাত ৯টায় লুসাইল আইকনিক স্টেডিয়ামে বিশ্বকাপের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও ফ্রান্স। দুই দলের আগুন-বারুদে লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। বিশ্বকাপে এটাই লিওনেল মেসির শেষ ম্যাচ। শেষটা রাঙাতে প্রস্তুত তিনি, তাকে জীবনের সেরা উপহার দিতে কোমর বেঁধে নামছে সতীর্থরা।

দুই দলেরই প্রধান আকর্ষণ মেসি ও কিলিয়ান এমবাপ্পে। তাদের থামাতে পারলেই যেন জয় অনেকটা সহজ হয়ে যায়। কিন্তু তারা শুধু প্রতিপক্ষের এই অস্ত্র নয়, পুরো দলকে নজরে রেখেছে।

দুই দলই দুইবার করে বিশ্বকাপ জিতেছে। ১৯৭৮ ও ১৯৮৬ সালে আর্জেন্টিনা এবং ১৯৯৮ ও ২০১৮ সালে ফ্রান্স। তবে আর্জেন্টিনার হয়ে চারবারের চেষ্টায় একটি কাপও জেতা হয়নি মেসির। অন্যদিকে নিজের প্রথম বিশ্বকাপেই সেই অধরা শিরোপা জয় করেছেন এমবাপ্পে। এবার দ্বিতীয়বার সেই শিরোপা জয়ের হাতছানি তার সামনে।

এখন সাফল্যের দৌড়ে কে এগিয়ে যায়, সেটাই প্রশ্ন। দুই দল ১২ বার মুখোমুখি হয়েছে ফুটবল মাঠে, যেখানে ৬ বার জিতেছে আর্জেন্টিনা, তিনবার জয় ফ্রান্সের, বাকি তিনটি ড্র।

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top