শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বন্ধের সময় বাড়লো ৩ অক্টোবর পর্যন্ত

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২৭ আগষ্ট ২০২০, ১৪:৫০

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক | নিউজফ্ল্যাশ৭১.কম

 

ঢাকা: করোনা মহামারির কারণে  সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ০৩ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে কওমি মাদ্রাসা এই ছুটির বাইরে থাকবে। আগের সিদ্ধান্তে অনুযায়ী আগামী ৩১ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। তবে গত ২৪ আগস্ট কওমি মাদ্রাসা খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) এ তথ্য জানিয়েছেন, শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের।

শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পারস্পরিক আলোচনার মাধ্যমে ছুটি বাড়ানোর এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি। করোনা ভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের হয়ে যাওয়ায় প্রাথমিক ও মাধ্যমিক স্তরে টিভিতে ক্লাস সম্প্রচার করা হয়। তবে উচ্চ মাধ্যমিক এবং উচ্চ স্তরে অনলাইনে ক্লাস পরিচালনা করছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

মহামারির কারণে এবছর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা নেয়া হবেনা। তবে স্কুলগুলোকে বার্ষিক পরীক্ষা নিয়ে মূল্যায়নের নির্দেশনা প্রদান করা হবে। এর ফলে এবছর পঞ্চম শ্রেণীর  শিক্ষার্থীরা বৃত্তিও পাচ্ছে না। তবে উপবৃত্তি চালু থাকবে।

এদিকে, অষ্টমের জেএসসি-জেডিসি পরীক্ষার বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। আগামী নভেম্বরে পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা হওয়ার কথা ছিল।

চলতি বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে ৩১ মে সীমিত পরিসরে অফিস ও ১ জুন থেকে গণপরিবহন খুলে দেওয়া হয়।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়। গত ১ এপ্রিল থেকে এই পরীক্ষা শুরুর কথা ছিল। কিন্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশের পর করোনার কারণে একাদশ শ্রেণিতে দেরিতে হলেও গত ৯ আগস্ট থেকে অনলাইনে ভর্তি কার্যক্রম হয়েছে।

আর উচ্চ শিক্ষাস্তরে অনলাইনে সীমিত পরিসরে কয়েকটি বিশ্ববিদ্যালয় ক্লাস চালু করলেও সামগ্রিকভাবে করোনা মহামারির কারণে স্থবিরতা নেমে এসেছে শিক্ষা ব্যবস্থায়।

এ অবস্থায় প্রাথমিক ও মাধ্যমিক স্তরে পরীক্ষা গ্রহণের জন্য বিকল্প চিন্তা নিয়ে এগোচ্ছে দুই মন্ত্রণালয়।

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top