রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

ম্যারিটাল রেপকে অপরাধ বিবেচনা চেয়ে আইনি নোটিশ

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১ নভেম্বর ২০২০, ১৫:৪৪

নিজস্ব প্রতিবেদক:

দেশের আইনের স্বচ্ছতা নিশ্চিতের লক্ষ্যে বৈবাহিক ধর্ষণ বা ম্যাটারিয়াল রেপকে অপরাধ হিসেবে বিবেচনা করে আইনের সংশোধন চেয়ে সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

রোববার (১ নভেম্বর) এক নারী সাংবাদিকের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জাহিদ চৌধুরী জনি এ নোটিশ প্রেরণ করেন।

নোটিশে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের প্রচলিত নারী ও শিশু নির্যাতন দমন আইনের কোথাও বৈবাহিত জীবনে স্বামী কর্তৃক ধর্ষিত হলে কোনো আইনি পদক্ষেপ নারীরা নিতে পারেন না। এছাড়াও সামাজিক বিবেচনায় ওই নারী কখনো এটা নিয়ে জনসম্মুখে আসতেও পারেন না। অথচ গবেষণায় এসেছে যে, এ বছর দেশের ২৭ জেলাতেই বৈবাহিক ধর্ষণের ঘটনা ঘটেছে।

জাতিসংঘ হিউম্যান রাইটস কমিশন ১৯৯৩ সালে ম্যারিটাল রেপকে মানবাধিকার লঙ্ঘন হিসেবে উল্লেখ করেছে। এখন পর্যন্ত প্রায় ১৫০টি দেশে বৈবাহিক ধর্ষণকে অপরাধ হিসেবে বিবেচনা করে আইন রয়েছে। কিন্তু এ পর্যন্ত বাংলাদেশে বৈবাহিক ধর্ষণ সংক্রান্ত বিষয়ে কোনো আইনি বা শাস্তির বিধান রাখা হয়নি।

নোটিশে আরও উল্লেখ করা হয়েছে, দেশে বৈবাহিক সম্পর্ক নেই এমন কোন ব্যক্তি ধর্ষণ করলে তার শাস্তির বিধান রয়েছে। কিন্তু পারিবারিক ভাবে যে নারীরা ধর্ষিত হচ্ছে, সেজন্য আইনের সুরক্ষা নিশ্চিতে আইন সংশোধন এখন সময়ের দাবি মাত্র।

সেজন্য নোটিশ পাওয়ার ৭ দিনের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান আইনজীবী। আর না হয় এর প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে নোটিশে উল্লেখ করা হয়েছে।

এনএফ৭১/জেএস/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top