• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চিনি রেখে গুড় কেন খাবেন?

রাশেদ রাসেল | প্রকাশিত: ২০ মার্চ ২০২৪, ১৫:৪৪

ছবি: সংগৃহীত

ঋতু পরিবর্তনের এই সময় অনেকেই নানা ধরনের অসুখ বিসুখে আক্রান্ত হচ্ছেন। এই সময় হজমশক্তি ভালো রাখার জন্য খাদ্যাভ্যাসে বিশেষ পরিবর্তন জরুরি। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাদ্যতালিকায় চিনির পরিবর্তে গুড় যোগ করতে পারেন।

এই মৌসুমে খাদ্যতালিকায় গুড় যোগ করলে যেসব উপকার পাওয়া যায়-

খনিজে পরিপূর্ণ: পরিশোধিত চিনির বিপরীতে, গুড় অপরিহার্য খনিজের একটি পাওয়ার হাউস। এতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে, যা ক্লান্তি মোকাবেলা করতে এবং রক্ত ​​প্রবাহ উন্নত করতে সাহায্য করতে পারে। এছাড়াও গুড় ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং ক্যালসিয়াম সমৃদ্ধ, যা সুস্বাস্থ্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

হজম সহায়ক: গুড় খাবার হজমে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। ডায়েটে গুড় যোগ করলে স্বাস্থ্যকর পরিপাকতন্ত্র বজায় রাখতে সাহায্য করতে পারে, বিশেষ করে ঋতু পরিবর্তনের সময় যখন হজমের সমস্যা দেখা দেয় তখন গুড় খেতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: গুড়ের মধ্যে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট, যেমন পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে শরীরকে সংক্রমণ ও রোগ থেকে রক্ষা করে। নিয়মিত গুড় খাওয়া আপনার শরীরের প্রতিরক্ষাকে শক্তিশালী করতে পারে। ঋতু পরিবর্তন এবং তাপমাত্রার ওঠানামার সময় আপনাকে সুস্থ রাখতে সাহায্য করে গুড়।

প্রাকৃতিক ডিটক্সিফায়ার: গুড় একটি প্রাকৃতিক ডিটক্সিফায়ার হিসাবে কাজ করে। এটি লিভার, কিডনিতে জমে থাকা টক্সিন বের করে রক্ত ​​প্রবাহকে পরিষ্কার করতে সাহায্য করে। এটি শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বের করতে এবং অঙ্গের কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top