• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কিভাবে ব্যবহার করবেন শ্যাম্পু?

রাশেদ রাসেল | প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৪, ১২:২৩

ছবি: সংগৃহীত

মাথার চুল ভালো রাখার জন্য শ্যাম্পু ব্যবহারের কোন বিকল্প নেই। তবে আমরা অনেকেই আছি শ্যাম্পু ব্যবহারের সঠিক নিয়ম জানি না।

এ জন্য চুল পড়াসহ আরো নানা সমস্যা তৈরি হয়। চুলে শ্যাম্পু করার সময় নিচের কিছু বিষয় মাথায় রাখা প্রয়োজন।

১. চুল অল্প ভিজিয়েই আমরা অনেকে শ্যাম্পু লাগানো শুরু করি। এটি না করে প্রথমে চুল ভালো করে ভিজিয়ে এরপর অতিরিক্ত পানি ঝরিয়ে নিন।

এরপর শ্যাম্পু পরিমাণমতো নিয়ে স্কাল্পে লাগিয়ে ধীরে ধীরে ম্যাসাজ করুন। এতে শ্যাম্পুও কম খরচ হবে।

২. শ্যাম্পুতে থাকা কিছু উপাদান স্কাল্পের অতিরিক্ত সেবাম উৎপাদন নিয়ন্ত্রণ করে। এ জন্য শ্যাম্পু করার সময় তাড়াহুড়া করা ঠিক না।

এতে কাজটি ঠিকঠাকভাবে সম্পন্ন হয় না। তাই শ্যাম্পু লাগিয়ে তিন-চার মিনিট অপেক্ষা করে এরপর চুল ধুয়ে নিন।

৩. অনেকেই আছেন যারা শ্যাম্পু মাথার সামনে একটু লাগিয়েই ধুয়ে ফেলেন। এতে মাথার ত্বক ঠিকঠাক পরিষ্কার হয় না। তাই সময় নিয়ে মাথার সামনে-পেছনে সমানভাবে শ্যাম্পু লাগিয়ে ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে।

এতে মাথার ত্বক পরিষ্কার হবে।

৪. বিভিন্ন প্রয়োজনে অনেকেই মেডিকেটেড শ্যাম্পু ব্যবহার করেন। এজাতীয় শ্যাম্পু ব্যবহারের পর সাধারণ একটি শ্যাম্পু দিয়ে চুল ধুতে হয়।

সূত্র : এই সময়



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top