• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আইনের শাসনে ১৪০ দেশের মধ্যে ১২৭তম অবস্থানে বাংলাদেশ

রায়হান রাজীব | প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২২, ০৩:৪৬

ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট

২০১৭-১৮ সালের আইনের শাসন সূচকে ১১৩ দেশের মধ্যে বাংলাদেশ ১০২তম স্থানে রয়েছে। সূচকে ২০১৬ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১০৩। এবার এক ধাপ এগিয়েছে।

বুধবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে প্রকাশিত ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট (ডব্লিউজেপি) এ সূচক প্রকাশ করেছে।

২০১৭ সালের সূচকে দক্ষিণ এশিয়ার ছয় দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে নেপাল। এর পর রয়েছে যথাক্রমে শ্রীলংকা, ভারত, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান। এ অঞ্চলের ছয় দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান চার নম্বরে।

তালিকায় ১০২ নম্বরে থাকলেও নিম্ন মধ্য আয়ের ৩০ দেশের মধ্যে বাংলাদেশের স্থান ২৪।

বিশ্বের ১১৩ দেশের এক লাখ ১০ হাজার পরিবার এবং তিন হাজারেরও বেশি বিশেষজ্ঞের ওপর চালানো জরিপের ভিত্তিতে এ সূচক নির্ণয় করা হয়েছে।

ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের প্রধান গবেষণা কর্মকর্তা ড. আলেহান্দ্রো পন্স বলেন, ১৪০টি দেশের ১ লাখ ৫৪ হাজার মানুষ এবং ৩৬০০ বিশেষজ্ঞের দৃষ্টিভঙ্গি ও অভিজ্ঞতার উপর ভিত্তি করে এই ইনডেক্স তৈরি করা হয়েছে। যে আট বিষয়ের উপর ভিত্তি করে এই ইনডেক্স তৈরি করা হয়েছে তা হলো- সরকারি ক্ষমতার সীমাবদ্ধতা, দুর্নীতির অনুপস্থিতি, উন্মুক্ত বা স্বচ্ছ সরকার ব্যবস্থা, মৌলিক অধিকার, শৃঙ্খলা ও নিরাপত্তা, আইন প্রয়োগ, বিচার ব্যবস্থা এবং ফৌজদারি বিচার। এসব তথ্য বিশ্লেষণ করে জানা গেছে, গত বছর ৬১ শতাংশ দেশেই আইনের শাসন হ্রাস পেয়েছে।

পন্স বলেন, এই আইনের শাসন হ্রাস পাওয়া অত্যন্ত উদ্বেগজনক। তবে কিছু দেশে সাম্প্রতিক নির্বাচন ও সরকার পরিবর্তনের পর উন্নতি লক্ষ্য করা গেছে। এতে ধারণা করা হচ্ছে, হয়ত বিশ্বে কর্তৃত্ববাদী প্রবণতা হ্রাস পাচ্ছে। কিন্তু এখনও বিশ্বজুড়ে আইনের শাসন প্রতিষ্ঠায় আরও অনেক কিছু করার আছে।

২০১৭-১৮ সালের সূচকে শীর্ষে থাকা তিন দেশ হচ্ছে- যথাক্রমে ডেনমার্ক, নরওয়ে ও ফিনল্যান্ড। একেবারে নিচের দিকে থাকা তিন দেশ হচ্ছে- আফগানিস্তান, কম্বোডিয়া ও ভেনিজুয়েলা। র‌্যাংকিংয়ে দেশগুলোর স্থান যথাক্রমে ১১১, ১১২ ও ১১৩।

দক্ষিণ এশিয়ায় শীর্ষে থাকা নেপালের সামগ্রিক অবস্থান ১১৩ দেশের মধ্যে ৫৮। আগের বছরের চেয়ে পাঁচ ধাপ এগিয়েছে দেশটি। ১১১তম স্থান নিয়ে সূচকে এ অঞ্চলের সবচেয়ে বাজে অবস্থানে রয়েছে আফগানিস্তান।

গতবারের চেয়ে এবারের তালিকায় ৯ ধাপ এগিয়েছে শ্রীলংকা। দেশটির অবস্থান ৫৯ নম্বরে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top