• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বিএনপির নৈরাজ্যের প্রতিবাদে আজ আওয়ামী লীগের শান্তি সমাবেশ, আগামী ৪০ দিন কেন গুরুত্বপূর্ণ ?

রায়হান রাজীব | প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২৩, ১২:৩৪

ছবি: সংগৃহীত

বিএনপির অব্যাহত সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ ফটকে শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত এই শান্তি সমাবেশ শুরুর কথা রয়েছে শনিবার (২৩ সেপ্টেম্বর) দুপুর আড়াইটায়।

শান্তি সমাবেশকে কেন্দ্র করে ব্যাপক জনসমাগমের প্রস্তুতি নিয়েছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। এ নিয়ে দলটির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে যৌথ সভার পর তৃণমূল নেতাকর্মীদের সঙ্গেও আলাদা বৈঠক করেছেন দুই মহানগর নেতারা। মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান বলেন, আমাদের যথেষ্ট প্রস্তুতি রয়েছে। প্রতিটি শাখা থেকেই সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

বিএনপির আন্দোলন কর্মসূচি শুরুর পর থেকে পাল্টা কর্মসূচি হিসেবে শান্তি সমাবেশ করছে ক্ষমতাসীন দল। তবে মাঝে কিছুদিন কোনো পাল্টা কর্মসূচি দেয়নি আওয়ামী লীগ। তবে নির্বাচনকালীন সরকার ও নির্বাচনী তফসিল ঘোষণার সময় ঘনিয়ে আসায় আবারও রাজপথে নিজেদের শক্তি দেখাতে মাসব্যাপী কর্মসূচি পালন করছে দলটি।

এক দফা দাবিতে আন্দোলনরত বিএনপি গত সোমবার বিভাগীয় শহরগুলোতে রোডমার্চসহ টানা ১৫ দিনের কর্মসূচি ঘোষণা করে। পরদিন দলীয় ফোরামের যৌথ সভা করে সমাবেশসহ আট দিনের কর্মসূচি ঘোষণা করে আওয়ামী লীগও।

দলটির কর্মসূচিতে আরও রয়েছে– সোমবার মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে উত্তরা ও যাত্রাবাড়ীতে সমাবেশ, ২৬ সেপ্টেম্বর ঢাকা জেলা আওয়ামী লীগের উদ্যোগে কেরানীগঞ্জে সমাবেশ, ২৭ সেপ্টেম্বর গাজীপুর মহানগর আওয়ামী লীগের উদ্যোগে টঙ্গীতে সমাবেশ ও একই দিন ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে মিরপুরের কাফরুলে সমাবেশ, ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার জন্মদিনের কর্মসূচি এবং একই দিন বাদ আসর পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে দোয়া মাহফিল ও একই সময়ে সারাদেশে একই কর্মসূচি; ২৯ সেপ্টেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা ও একই সঙ্গে সারাদেশে আলোচনা সভা এবং ৩০ সেপ্টেম্বর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে কৃষক হত্যা স্মরণে কৃষক লীগের আয়োজনে কৃষক সমাবেশ। এ ছাড়া ৪ অক্টোবর চট্টগ্রামের মিরসরাইয়ে সমাবেশ করবে আওয়ামী লীগ। সবগুলো সমাবেশ দুপুর আড়াইটায় এবং আলোচনা সভা হবে বিকেল ৩টায়।

আওয়ামী লীগের সূত্র বলছে, আওয়ামী লীগ নেতৃত্ব মনে করে আগামী ৪০ দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ বিএনপি সরকার পতনে তাদের আন্দোলন জোরদার করার চেষ্টা করবে। তবে তারা মনে করেন, নির্বাচনের তফসিল ঘোষণার পর বিএনপির আন্দোলন গতি হারাবে, কারণ নির্বাচন কমিশন দায়িত্ব নেয়ার পর নির্বাচনকে ঝুঁকিতে ফেলার কোনো উপায় নেই।

তাই আগামী সব কর্মসূচিতে সক্রিয়ভাবে অংশগ্রহণের জন্য দলের নেতাকর্মীদের কঠোর নির্দেশনা জারি করেছে দলটি। গত বৃহস্পতিবার ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের এক বর্ধিত সভায় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, আপনারা কঠোর পরিশ্রম করছেন, আগামী ৪০ দিন এই কঠোর পরিশ্রম চালিয়ে যাওয়ার জন্য আমি আপনাদের প্রতি আহ্বান জানাচ্ছি।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top