• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চ্যালেঞ্জ নিতে চাই, গত দুই নির্বাচনে বিতর্কের চাপ আমাদের ওপর

রায়হান রাজীব | প্রকাশিত: ১ অক্টোবর ২০২৩, ১৪:২১

ছবি: সংগৃহীত

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচনে যে সংকটটা রয়েছে সেটা আস্থার। আমরা অবাধ, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ নির্বাচনের চ্যালেঞ্জ নিতে চাই। রোববার (১ অক্টোবর) আগারগাঁওয়ে নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রধান নির্বাচন কমিশনার বলেন, ২০১৪ ও ২০১৮ সালে দেশে যে দুটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, সেগুলোর বিতর্কের চাপ বর্তমান কমিশনের ওপর পড়েছে। এ জন্য এই কমিশনের দায়িত্ব অনেক বেশি।

কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের মনে রাখতে হবে, ক্রেডিবিল বলে একটা শব্দ আছে। এই শব্দটা শুধু আমাদের দেশের আইনে নয়, সব দেশের আইনে এবং আন্তর্জাতিক যে আইসিসিপিআর আছে ইউনিভার্সাল ডিক্লারেশন অব হিউম্যান রাইটস, সেখানেও ডেমোক্রেসির ক্ষেত্রে এই শব্দটা ব্যবহার করা হয়েছে; নির্বাচনগুলো ক্রেডিবল হতে হবে। ক্রেডিবল তখনই হবে যখন আমরা আমাদের দায়িত্ব পালনের মধ্য দিয়ে স্বচ্ছতা প্রতিপাদিত করতে পারব।

সিইসি বলেন, মিডিয়ার কর্মীরা তাৎক্ষণিক তথ্যগুলো ধারণ করে সরাসরি সম্প্রচার করতে পারেন। এদিক থেকে জবাবদিহিতা অনেক সহজ হয়ে গেছে এবং নির্বাচনের স্বচ্ছতা, এটা শুধু অবাধ হবে তা না—এটা স্বচ্ছভাবে হচ্ছে দেখা যেতে হবে।

তিনি বলেন, স্বচ্ছতা আমরা দেখাতে চাইবো মিডিয়ার মাধ্যমে, অবজারভারদের মাধ্যমে। তারা যতটা সম্ভব তথ্য সম্প্রচার করে স্বচ্ছতা দেখাবে। মিডিয়ার ব্যাপারে আমাদের আরও একটি বক্তব্য আছে, এখন কিন্তু মিডিয়ার মাধ্যমে অপপ্রচারও সম্ভব। যেটাকে ডিসইনফরমেশন, মিস ইনফরমেশন বলে। সঙ্গে সঙ্গে অনেক কিছু বানিয়ে ছেড়ে দেওয়া হতে পারে। সেগুলো কিন্তু আমরা কঠোরভাবে প্রতিরোধ করব।

যেসব সংস্থা আছে, যারা এগুলো দেখে থাকে, রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে সঙ্গে অবহিত করা হলে, আমাদেরও অবহিত করা হলে আমরাও তাৎক্ষণিকভাবে; যাতে ডিসইনফরমেশনের মাধ্যমে ভোটকে ঋণাত্মকভাবে প্রভাবিত করা না হয়। সেই বিষয়টা আমরা অবশ্যই দেখব।

কর্মকর্তাদের উদ্দেশে তিনি আরও বলেন, 'দায়িত্বটা বুঝে নেবেন। নির্বাচনটা অবাধ হতে হবে, নিরপেক্ষ হতে হবে, স্বচ্ছ হতে হবে, শান্তিপূর্ণ হতে হবে। শৃঙ্খলা রক্ষা করতে হবে। যদি শৃঙ্খলা বিনষ্ট হয়ে যায়, সে কারণে যদি ভোটাররা নির্বাচন কেন্দ্রে আসতে অপারগ হন বা অনাগ্রহী হন, সেটার দায়-দায়িত্ব আপনাদের ওপর বর্তিত হবে।'




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top