• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ফের টানা হরতাল অবরোধ কী আসতে চলেছে ?

রায়হান রাজীব | প্রকাশিত: ২ নভেম্বর ২০২৩, ১৫:৩৬

ছবি: সংগৃহীত

সরকার পতনের ‘এক দফার’ আন্দোলন থেকে সরছে না বিএনপি। দেশ জুড়ে টানা তিন দিনের অবরোধ কর্মসূচির পর আবারও হরতাল বা অবরোধের মতো কঠোর কর্মসূচি আসছে। আগামীকাল ও পরদিন শনিবার বিরতি দিয়ে এমন কর্মসূচির ঘোষণা আসতে পারে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) একদফা আন্দোলনের পরবর্তী কর্মসূচি চূড়ান্ত করা হবে, যা প্রথম ধাপের চলমান অবরোধ কর্মসূচি শেষে ঘোষণা করা হতে পারে। গত মঙ্গলবার সকাল থেকে শুরু হওয়া দেশব্যাপী ৭২ ঘণ্টার টানা অবরোধ কর্মসূচি আজ শেষ হবে।

বিএনপি সূত্র বলছে, দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই চলমান আন্দোলনকে যৌক্তিক পরিণতিতে পৌঁছাতে চায় দলটির হাইকমান্ড। এরই ধারাবাহিকতায় প্রথম দফার অবরোধ শেষে আগামী সপ্তাহজুড়ে ফের দেশব্যাপী টানা অবরোধ কর্মসূচি আসতে পারে।

এমনকি আগামী সপ্তাহের পরও অবরোধ অব্যাহত থাকতে পারে। দলটির কয়েকজন নেতা বলছেন, চলমান কর্মসূচিতে তারা যে সাড়া পাচ্ছেন, তাতে আশাবাদী যে, অচিরেই আন্দোলনের ফল ঘরে তুলতে পারবেন তারা।

এদিকে মহাসমাবেশকে ঘিরে উদ্ভূত পরিস্থিতিতে মামলা ও গ্রেপ্তার অভিযান চলমান থাকায় বিএনপি নেতারা প্রকাশ্যে আসতে না পারলেও অভ্যন্তরীণভাবে নানামুখী তৎপরতা চালাচ্ছেন।

বিএনপির মহাসমাবেশে হামলার ঘটনায় সরকার ও পুলিশকে দায়ী করে গত সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রসহ ঢাকায় গুরুত্বপূর্ণ বিভিন্ন দেশের দূতাবাসে চিঠি দিয়েছে দলটি। এ ছাড়া সহিংসতার ঘটনায় এরই মধ্যে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা যে প্রতিক্রিয়া দিয়েছে, সেটাকে আন্দোলনের পথে ইতিবাচক হিসেবে দেখছে বিএনপি।

এদিকে, আন্দোলনের নামে নৈরাজ্য ও রাজনৈতিক কর্মসূচি ঘিরে জ্বালাও-পোড়াও শুরু হওয়ায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দিয়েছে সরকার।

সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। চলতি একাদশ সংসদের মেয়াদ শেষ হবে আগামী বছরের ২৯ জানুয়ারি। সে হিসাবে গতকাল বুধবার (১ নভেম্বর) থেকে দ্বাদশ সংসদ নির্বাচনের নির্বাচনকাল শুরু হয়েছে। এ মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। আর ভোট হতে পারে জানুয়ারির প্রথম সপ্তাহে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top