• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


গেল ৯ দিনে সারা দেশে বিএনপির কত নেতাকর্মী গ্রেফতার ?

রায়হান রাজীব | প্রকাশিত: ৬ নভেম্বর ২০২৩, ০৯:৪৬

ছবি: সংগৃহীত

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের পর থেকে রাজধানীতে অন্তত পাঁচ সহস্রাধিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ পর্যায়ের নেতা রয়েছেন ১০ জনের বেশি। সাবেক সংসদ সদস্যসহ জেলা ও মহানগর পর্যায়ের গুরুত্বপূর্ণ নেতা রয়েছেন অর্ধশতাধিক। এছাড়া বিএনপির অঙ্গসংগঠনের বহু নেতা এরইমধ্যে আটক হয়েছেন।

মহাসমাবেশ ঘিরে সহিংসতা, নাশকতা, পুলিশকে মারধর, পুলিশ সদস্য হত্যা ও চলমান অবরোধ কর্মসূচির মধ্যে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগসহ নানা ঘটনায় এসব মামলা দায়ের করা হয়েছে।

বিএনপি বলছে, সার দেশে ব্যাপক ধরপাকড় চলছে। আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে এখন ঘরবাড়ি ছাড়া বিএনপির নেতাকর্মীরা। পুলিশের ব্যাপক অভিযান শুরুর পর বিএনপির কেন্দ্রীয় ও জেলা-উপজেলা পর্যায়ের বেশির ভাগ নেতাই আত্মগোপনে রয়েছেন। তার পরও বেছে বেছে সক্রিয় নেতাদের আটক করা হচ্ছে।

গতকাল সন্ধ্যায় এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী দাবি করেছেন, প্রাপ্ত তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় সারা দেশে বিএনপি ও এর সহযোগী সংগঠনের ২৬১ জনের বেশি নেতাকর্মী গ্রেফতার হয়েছেন। ৯ মামলায় মোট আসামি ১ হাজার ৬০ জন। এছাড়া ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের পর গতকাল পর্যন্ত মোট গ্রেফতার ৫ হাজার ২৮৪ জনের বেশি নেতাকর্মী। মামলা হয়েছে ১২২টিরও বেশি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-কমিশনার (ডিসি) ফারুক হোসেন জানিয়েছেন, গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ ঘিরে সহিংসতা, নাশকতা, পুলিশকে মারধর, পুলিশ সদস্য হত্যা ও চলমান অবরোধ কর্মসূচির মধ্যে রাজধানীতে গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগসহ নানা ঘটনায় ৮৯টি মামলা হয়েছে। ২৮ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত আট দিনে দায়ের হওয়া এসব মামলায় বিএনপির ২ হাজার ১৭২ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

গত ৯ দিনে বিএনপির শীর্ষ পর্যায়ের যেসব নেতাকে গ্রেফতার হয়েছেন : দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী ও ব্যারিস্টার শাহজাহান ওমর, যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, মজিবর রহমান সরোয়ার, বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহ-সাংগঠনিক সম্পাদক ও কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি শরীফুল আলম, বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য বিলকিস আক্তার জাহান শিরিন, বিএনপি মিডিয়া সেলের আহ্বায়ক জহিরউদ্দিন স্বপন, ঢাকা উত্তর বিএনপির সদস্যসচিব আমিনুল হক, যুগ্ম-আহ্বায়ক আনোয়ারুজ্জামান আনোয়ার,কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সাবিরা সুলতানা মুন্নি।

এদিকে গত কয়েক মাসে বিএনপির আরও কয়েক জন শীর্ষ নেতা কারারুদ্ধ আছেন। তারা হলেন: ঢাকা উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানী, সাবেক এমপি সালাহউদ্দিন আহমেদ, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্যসচিব রফিকুল ইসলাম মজনু, ভারপ্রাপ্ত সদস্যসচিব তানভীর আহমেদ রবিন, যুগ্ম-আহ্বায়ক ও ঢাকা-১০ আসনের সাবেক সংসদ সদস্য প্রার্থী শেখ রবিউল আলম রবি, যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নিরব, যুবদলের সাধারণ সম্পাদক মোনায়েম মুন্না।

গেল রবিবার বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী বলেন, জাতীয় নেতা থেকে শুরু করে তৃণমূল ইউনিয়ন পর্যন্ত গ্রেফতারের যে হিড়িক চলছে, সেটি ভাষায় বলা যাবে না। বিএনপির আন্দোলনকে নস্যাৎ করে ভিন্ন দিকে নিতেই ক্ষমতাসীনরা বিভিন্ন স্থানে, গাড়িতে-বাড়িতে অগ্নিসংযোগ করছে। তা না হলে, ২৮ অক্টোবর প্রধান বিচারপতির বাসভবনের সামনে হঠাৎ দুটি ট্রাক এলো কোত্থেকে?

এটা তো তাদেরই পরিকল্পিত। তাদের পুলিশ-প্রশাসন দিয়েই করা হয়েছে। তারা রাষ্ট্রশক্তি, পুলিশ-র‌্যাব দিয়ে যৌথভাবে বিএনপির মহাসমাবেশে আক্রমণ করেছে। এখন তারাই মামলা দিয়ে নেতাকর্মীদের হয়রানি করছে। আর ওবায়দুল কাদের বলেন, বিএনপি নেতারা কোথায়? আসলে তারা টিক্কা খান ও নিয়াজি সাহেবের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন।

রিজভী আরও বলেন, সরকারের পতনের লক্ষ্যে বিএনপির এক দফা দাবির প্রতি দেশের জনগণ স্বতঃস্ফূর্তভাবে সাড়া দিচ্ছেন। সারা দেশে বিএনপির অবরোধ শান্তিপূর্ণভাবে নেতাকর্মীসহ সাধারণ মানুষ পালন করছে। দেশের জনগণ দাবি আদায়ে হাতের মুঠোয় জীবন নিয়ে ঘর থেকে বেরিয়েছে। আন্দোলন দমানোর জন্য সরকারের কোনো কৌশলই সফল হবে না। বিএনপির নেতৃত্বকেও দুর্বল করা যাবে না। কারাগারের বাইরে থাকা বিএনপির সর্বশেষ ব্যক্তিটি আন্দোলনের নেতৃত্ব দেবে। বিজয় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top