শুধু বাংলাদেশ নয়, বিশ্বজুড়ে কোটি কোটি মানুষের জীবন বদলে দিয়েছেন ড. ইউনূস

রায়হান রাজীব | প্রকাশিত: ২৮ জুন ২০২৪, ১৩:০৭

ছবি: সংগৃহীত

গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা, সামাজিক ব্যবসা ধারণার প্রবর্তক, নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস ১৯৮৪ সালে এশিয়ার নোবেলখ্যাত ‘রামোন ম্যাগসাইসাই’ পুরস্কার পেয়েছিলেন। সে কথা স্মরণ করে রামোন ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের প্রেসিডেন্ট সুজানা বি. আফনান তার ভূয়সী প্রশংসা করে বলেন, বাংলাদেশ যখন অর্থনৈতিকভাবে অস্থিতিশীল ছিল তখনই এগিয়ে আসেন প্রফেসর ইউনূস। শুধু বাংলাদেশ নয়, বিশ্ব জুড়ে কোটি কোটি মানুষের জীবন বদলে দিয়েছেন তিনি।

শান্তিতে নোবেল বিজয়ী ইয়েমেনের তাওয়াক্কুল কারমান বলেন, বিশ্বের বিভিন্ন জায়গায় বিচার ব্যবস্থাকে মানুষের হয়রানির কাজে ব্যবহার করা হচ্ছে। সারা বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাওয়া প্রফেসর ড. ইউনূসের বিরুদ্ধে যেমন তার নিজ দেশে মামলা দেয়া হয়েছে। গাজায় গণহত্যা চালানো হচ্ছে- মন্তব্য করে তিনি এই মুহূর্তে যুদ্ধ বন্ধের দাবি জানান। ১৪তম সামাজিক ব্যবসা সম্মেলনে ড. মুহাম্মদ ইউনূস বলেন, সারা বিশ্ব ভুল পথে চলছে। সভ্যতাকে ভুল পথে পরিচালিত করা হয়েছে। এই সভ্যতা মানুষকে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছে। বেঁচে থাকতে হলে চাই নতুন সভ্যতা। 

 

অনুষ্ঠানে ডেলিগেট হিসেবে উপস্থিত ছিলেন  মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, সম্পাদক ও প্রকাশক মাহবুবা চৌধুরী;  বিশিষ্ট সাংবাদিক গোলাম মোর্তোজা, নারীনেত্রী ও উন্নয়নকর্মী ফরিদা আখতার প্রমুখ। দুই দিনব্যাপী সামাজিক ব্যবসা সম্মেলনের পর আগামীকাল (২৯শে জুন) একাডেমিয়া ডায়ালগ এবং থ্রি জিরো ক্লাব কনভেনশন অনুষ্ঠিত হবে। খবর ইত্তেফাকের।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top