মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

শেখ হাসিনার পদত্যাগের কোনো দালিলিক প্রমাণ নেই রাষ্ট্রপতির কাছে

রায়হান রাজীব | প্রকাশিত: ২১ অক্টোবর ২০২৪, ১৯:৫৬

ছবি: সংগৃহীত

শেখ হাসিনার পদত্যাগের কোনো দালিলিক প্রমাণ নেই রাষ্ট্রপতির কাছে

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের কোনো দালিলিক প্রমাণ খুঁজে পাননি বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তিনি বলেছেন, আমিও খুঁজছি (হাসিনার পদত্যাগপত্র), তিনি হয়তো সময় পাননি। মানবজমিন পত্রিকার প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন। সাক্ষাৎকারটি শনিবার পত্রিকার রাজনৈতিক ম্যাগাজিন সংস্করণ জনতার চোখ- এ প্রকাশিত হয়েছে। রাষ্ট্রপতি জানান, পাঁচ আগস্ট সকাল সাড়ে দশটায় বঙ্গভবনে ফোন এলো প্রধানমন্ত্রীর বাসভবন থেকে। বলা হলো, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গভবনে আসবেন মহামান্য প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের জন্য। এটা শুনেই প্রস্তুতি শুরু হলো বঙ্গভবনে। ঘণ্টাখানেকের মধ্যেই ফোন এলো তিনি আসছেন না।

অর্থ আত্মসাৎ মামলায় আপিলের অনুমতি পেলেন ড. ইউনূস

প্রধান উপদেষ্টা হওয়ার পর অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে দুর্নীতির মামলা প্রত্যাহার আইনসঙ্গত হয়েছে কিনা- তা নিয়ে বৃহত্তর শুনানির জন্য লিভ টু আপিল মঞ্জুর করেছে আপিল বিভাগ। একই সাথে আগামী ১৯ নভেম্বর এ আবেদনের শুনানির দিন নির্ধারণ করা হয়েছে। সোমবার প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। একই সঙ্গে অর্ন্তর্বতী সরকারের প্রধান উপদেষ্টা হওয়ার পর ড. ইউনূসের মামলা তড়িঘড়ি করে প্রত্যাহার কতটা আইনসঙ্গত ছিল- এ বিষয়ে বৃহত্তর শুনানির জন্য আগামী ১৯ নভেম্বর দিন ধার্য করা হয়েছে।

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে ৭ কলেজের বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্তি বাতিল করে রাজধানীর সরকারি সাতটি কলেজ নিয়ে স্বায়ত্তশাসিত বা স্বতন্ত্র পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি জানিয়ে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। সায়েন্সল্যাব মোড় দখলে নিয়ে সোমবার (২১ অক্টোবর) সকাল থেকে এ আন্দোলন চলছে। দাবি আদায়ে সকাল থেকে পৃথক পৃথক প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ঢাকা কলেজের সামনে জড়ো হতে থাকেন। রবিবার (২০ অক্টোবর) দিবাগত রাত ১টার দিকে পৃথকভাবে মিছিল করেন তারা।

রোহিঙ্গা ক্যাম্পে একই পরিবারের ৩ জনকে গুলি করে হত্যা

কক্সবাজারের উখিয়া ক্যাম্পে দুর্বৃত্তদের গুলিতে একই পরিবারের তিনজন নিহত হয়েছেন। সোমবার (২১ অক্টোবর) ভোরে উখিয়া ১৭ নম্বর ক্যাম্পে এ ঘটনা ঘটে। উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আরিফ বলেন, ভোররাতে ঘরে ডুকে একই পরিবারের তিনজনকে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা। লাশ উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। তবে কী কারণে হত্যা করা হয়েছে, সেটি এখনো জানা যায়নি। এই মুহূর্তে ক্যাম্পের পরিস্থিতি স্বাভাবিক আছে।

রিমান্ড শেষে কারাগারে সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল মজুমদার

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ইকরামুল হক সাজিদকে গুলি করে হত্যার অভিযোগে করা মামলায় সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। সোমবার তিন দিনের রিমান্ড শেষে তাকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে পুলিশ। উভয়পক্ষের শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুদ্দীন হোসাইন তার জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

শেখ হাসিনাকে উৎখাত করা হয়েছে, এখানে পদত্যাগপত্রের ভূমিকা নেই

ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনাকে উৎখাত করা হয়েছে, এখানে তার পদত্যাগপত্রের কোনো ভূমিকা নেই বলে জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ। সোমবার (২১ অক্টোবর) দুপুরে নিজের ফেসবুক আইডিতে দেওয়া এক পোস্টে তিনি এ কথা বলেন। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেছেন বলে শুনেছেন কিন্তু তার কাছে এ সংক্রান্ত কোনো দালিলিক প্রমাণ বা নথিপত্র নেই জানিয়ে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন সংবাদ মাধ্যমে যে বক্তব্য দিয়েছেন এর প্রতিক্রিয়ায় এসব কথা বলেন হাসনাত আবদুল্লাহ।  

মিয়ানমারের বিস্ফোরণের বিকট শব্দে কেঁপে উঠলো টেকনাফ

কক্সবাজার সীমান্ত উপজেলা টেকনাফে বিভিন্ন সীমান্ত এলাকায় ফের মিয়ানমারের বোমা ও গোলাগুলির শব্দে কেঁপে উঠেছে পুরো সীমান্ত অঞ্চল। এতে আতঙ্কিত হয়েছেন স্থানীয় বাসিন্দারা। অনেকের বিস্ফোরণের শব্দে রাতে ঘুম ভেঙে যায় বলে জানা গেছে। রবিবার (২১ অক্টোবর) মধ্য রাত হতে সোমবার ভোর পর্যন্ত টানা মর্টারশেল ও বোমা বিস্ফোরণে কেঁপে উঠে টেকনাফ সীমান্তবর্তী বাড়ি ঘর। টেকনাফের পৌর সভা, সদর, শাহপরীর দ্বীপ, সাবরাং, সেন্টমার্টিন ও হ্নীলা এলাকায় ওই বিকট বিস্ফোরণের শব্দ ভেসে আসে বলে জানান স্থানীয়রা।

আগাম জামিন পেলেন জেড আই খান পান্না

হত্যাচেষ্টা মামলায় আগাম জামিন পেয়েছেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না।আজ সোমবার হাইকোর্টের একটি বেঞ্চ জেড আই খান পান্নাকে এ মামলায় পুলিশ প্রতিবেদন দাখিল পর্যন্ত জামিন দিয়েছেন। রাজধানীর খিলগাঁও থানায় ১৭ অক্টোবর মামলাটি করা হয়। মামলায় নাম উল্লেখ করা আসামি মোট ১৮০ জন। ৯৪ নম্বর আসামি জেড আই খান পান্না। এর আগে গত ১৭ অক্টোবর সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্নার বিরুদ্ধে রাজধানীর খিলগাঁও থানায় হত্যাচেষ্টা মামলা হয়।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top