• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মাছ-মাংস বাদ আগেই, এখন সবজিও নাগালের বাইরে

ফারহানা মির্জা | প্রকাশিত: ৫ নভেম্বর ২০২৩, ১২:৩৩

ছবিঃ সংগৃহীত

চাল, ডাল, চিনি, মুরগি, ডিম, মাংস, আটা-ময়দা, সবজিসহ প্রায় সকল প্রকার নিত্যপণ্যের দাম বেড়েছে।প্রতিদিনই একের পর এক পণ্য যুক্ত হচ্ছে দাম বৃদ্ধির তালিকায়। তাছাড়াও অবরোধের জন্য দাম যেন ক্রমাগত নতুন উচ্চতা অতিক্রম করছে। এমন পরিস্থিতিতে দরিদ্র ও নিম্ন মধ্যবিত্ত শ্রেণি বেশ বেকায়দায়।

কাঁচাবাজারে কম দামি সবজির মধ্যে রয়েছে একমাত্র পেঁপে।যদিও সেটির দাম ৪০ টাকা। বাকি সব ধরনের সবজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, অবরোধের সময় এই দাম আরও বাড়তি ছিল, কারণ সেই সময় পরিবহন ভাড়া গুনতে হয়েছে অনেক বেশি।

আজ রোববার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বরবটি বিক্রি হচ্ছে ১০০ টাকায়, শিম ১২০ টাকা, পটল ৬০, করলা প্রতি কেজি ৮০ থেকে ১০০ টাকা, শসা প্রতি কেজি ৬০ টাকা, ঢেঁড়স কেজি ৬০ টাকা, গোল বেগুন কেজি ৮০ থেকে ১০০ টাকা, টমেটো ১২০ টাকা, গাজর ১২০ থেকে ১৪০ টাকা কেজি, কাঁচামরিচ প্রতি কেজি ২০০ থেকে ২৫০ টাকা, লম্বা বেগুন প্রতি কেজি ৮০ টাকা, মুলা প্রতি কেজি ৬০ টাকা, চিচিঙ্গা প্রতি কেজি ৮০ টাকা, ধুন্দল প্রতি কেজি ৬০ টাকা, ঝিঙ্গা প্রতি কেজি ৬০ টাকা, ফুলকপি প্রতি পিস ৫০ থেকে ৬০ টাকা, লাউ প্রতি পিস ৬০ থেকে ৮০ টাকা, আলু প্রতি কেজি ৬০ টাকা, কচুর মুখি প্রতি কেজি ৮০ টাকা এবং কচুর লতি প্রতি কেজি ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে সব ধরনের মাছও বাড়তি দামে বিক্রি হচ্ছে। বাজারে প্রতি কেজি পাবদা মাছ ৪০০ থেকে ৪৫০ টাকা, শিং মাছ প্রতি কেজি ৪৫০ থেকে ৫০০ টাকা, চাষের কই ৩০০ টাকা, পাঙাশ মাছ প্রতি কেজি ২০০ থেকে ২৫০ টাকা, তেলাপিয়া প্রতি কেজি ২৩০ থেকে ২৫০ টাকা, রুই মাছ প্রতি কেজি ৩৩০ থেকে ৩৫০ টাকা, কাতল মাছ প্রতি কেজি ৩০০ থেকে ৩৩০ টাকা, গুড়া মাছ (কাচকি) প্রতি কেজি ৪৮০ টাকা, বাইম মাছ ছোটগুলো প্রতি কেজি ৫৫০ থেকে ৬০০ টাকা, টেংরা মাছ প্রতি কেজি ৪৮০ থেকে ৫০০ টাকা, মাঝারি শোল মাছ প্রতি কেজি ১২৫০ টাকা, গলদা চিংড়ি প্রতি কেজি ১১০০ টাকা, ছোট চিংড়ি প্রতি কেজি ৬০০ টাকা, আইড় মাছ প্রতি কেজি ৭০০ টাকা, বোয়াল প্রতি কেজি ৭০০ থেকে ৭৫০ টাকা এবং রূপচাঁদা প্রতি কেজি সাইজ ভেদে ৮০০ থেকে ১১০০ টাকায় বিক্রি হচ্ছ।

এছাড়া বয়লার প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৯০ টাকা, সোনালী মুরগি ৩২০ থেকে ৩৩০ টাকা, কক মুরগি ৩৫০ টাকা, গরু মাংস প্রতি কেজি ৭৫০ টাকা এবং খাসির মাংস প্রতি কেজি ১১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

সবজি বিক্রেতারা বলেন, বেশ কিছু দিন ধরেই সবজির দাম বাড়তি যাচ্ছে। তবে রাজনৈতিক দলের হরতাল অবরোধের সময় পরিবহন সংকট এবং বাড়তি ভাড়ার জন্য সবজির দাম আরেক দফা বেড়েছিল। পরে কিছুটা কমেছে সবজির দাম। তবে শীত মৌসুম আসার আগ পর্যন্ত সবজির দাম এমনই থাকবে। শীত আসলে সব ধরনের সবজির দাম কমে আসবে। অপরদিকে বাজার করতে আসা ক্রেতা বেসরকারি চাকুরীজীবী মীর শাকিল জানান, বাজারে মাছ, মাংস সব কিছুর দামই বাড়তি। অল্প কিছু কিনতেই বাজেটের টাকায় ঘাটতি পড়ে যাচ্ছে। মাছ- মাংশ কেনা ছেড়েছি অনেক আগেই এখন সবজি ও নাগালের বাহিরে।

মাছের দাম বাড়তি বিষয় একই বাজারের মাছ ব্যবসায়ীরা বলেন, সব মাছের দাম বাড়তি যাচ্ছে। অবরোধের সময় পরিবহনের সংকটের কারণে মাছ আনতে খরচ বেশি লেগেছে তাই দাম বেড়েছে। তাছাড়া মাছের মাছের ফিডের (খাবার) দাম বেড়ে যাওয়ার পর থেকেই মাছের দাম কমছে না।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top