• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


টেস্ট ইতিহাসে রেকর্ডগড়া জয় বাংলাদেশের

শাকিল খান | প্রকাশিত: ১৭ জুন ২০২৩, ২০:২৫

ছবি: সংগৃহীত

নিজেদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে রেকর্ডগড়া জয় পেয়েছে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ৫৪৬ রানে দলটিকে হারিয়েছে টাইগাররা। টেস্ট ক্রিকেটে এটি শুধু টাইগারদের বড় জয়ই নয়, ১৯৩৪ সালের পর ১৪৬ বছরের টেস্ট ইতিহাসে রানের দিক থেকে এটিই তৃতীয় সর্বোচ্চ রান।

৬৭৫ রানে জিতে প্রথম স্থানে আছে ইংল্যান্ড। ১৯৩৪ সালের পর এই প্রথম কোনো দল টেস্ট ক্রিকেটে ৫০০ রানের বেশি ব্যবধানে জয় পেলো।

টাইগারদের এত বড় অর্জনে ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন নাজমুল হোসেন শান্ত। প্রথম ইনিংসে ১৪৬ ও দ্বিতীয় ইনিংসে ১২৪ রান করে তিনি জিতেছেন ম্যাচসেরার পুরস্কার। এছাড়া সেঞ্চুরি করেছেন মুমিনুল হক। ফিফটি তুলে নিয়েছেন জাকির হাসান, মাহমুদুল হাসান জয় ও লিটন দাস। বল হাতে দ্যুতি ছড়িয়ে দুই ইনিংস মিলিয়ে এবাদত হোসেন ও শরিফুল ইসলাম ৫টি করে উইকেট তুলে নিয়েছেন। তাসকিন পেয়েছেন ৪ উইকেট।

এর আগে, মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ৩৮২ রানে অলআউট হয় বাংলাদেশ, আফগানিস্তান অলআউট হয় ১৪৬ রানে। পরে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে ৪২৫ রান করে ইনিংস ঘোষণা করে। ৬৬২ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ১১৫ রানের বেশি করতে পারেনি আফগানরা। ফলে ৫৪৬ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে লিটন দাসের দল।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top