• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মনোবিদ জন্সিকে আবারও নিয়োগ দিল বিসিবি!

শাকিল খান | প্রকাশিত: ১৩ আগষ্ট ২০২৩, ২০:২৭

ছবি: সংগৃহীত

নিঃসন্দেহে ২০১৫ বিশ্বকাপ বাংলাদেশের ক্রিকেটের সব থেকে বড় সাফল্যে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে মাশরাফি বিন মুর্তজার দল মানসিক শক্তি বাড়াতে কাজ করেছিল এক অজি মনোবিদের সঙ্গে। ২০২৩ ভারত বিশ্বকাপ সামনে রেখে সেই ফিল জন্সিকে আবার নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আসন্ন এশিয়া কাপের জন্য গতকাল দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৭ সদস্যের এই স্কোয়াড গতকাল থেকেই অনুশীলন শুরু করেছে। শনিবার ক্রিকেটারদের সঙ্গে অনুশীলনে দেখা গেছে জন্সিকেও। তার মানে, ইতোমধ্যেই দলের সঙ্গে যোগ দিয়ে কাজ শুরু করেছেন।

জানা গেছে, ক্রিকেটারদের নিয়ে ম্যাচ আবহে অনুশীলন করতে বেশি পছন্দ করেন জন্সি। ব্যাটসম্যান, বোলারদের আলাদা লক্ষ্য নির্ধারণ করে দেন। ভয়ডরহীন মানসিকতা বা ‘ফিয়ারলেস ক্রিকেটের’ টোটকা ক্রিকেটারদের মাথায় গেঁথে দেয়া তার মূল মন্ত্র। যার প্রথম শর্তই হল বিপক্ষে কে বা কারা, মাঠে নামার সময় মনে রাখার দরকার নেই৷ শুধু বিশ্বাস রাখতে হবে, তোমার দ্বারা সব সম্ভব৷ আজ বাংলাদেশ দল তাই নিজেদের প্রস্তুতি সারে ম্যাচ আবহে অনুশীলন করে।

জন্সিকে অবশ্য পুরোপুরি ক্রীড়া মনোবিদ বলা যায় না। তিনি মূলত ব্রিসবেনের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পারফরম্যান্স সাইকোলজিস্ট। যেকোনো বড় ইভেন্টের আগে কীভাবে মনের দুশ্চিন্তা বা ধোঁয়াশা দূর করে নিজের ভেতরে থাকা ক্ষমতাকে আরও ইতিবাচক করে তোলা যায়, তারই আবহ তৈরি করে দেন জন্সি।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top