• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


তালিকায় নেই রোনালদো

ব্যালন ডি অরের দৌড়ে মেসির সঙ্গে হালান্দ-এমবাপ্পে

রায়হান রাজীব | প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২৩, ১৯:২০

ছবি: সংগৃহীত

লিওনেল মেসি বিশ্ব ফুটবলের সম্পদ। সে সবচেয়ে বেশি ব্যালন ডি অর জেতা ফুটবলার হবে। সে পাঁচ, ছয়, সাতটা ব্যালন জিততে পারে। ২০১২ সালে লিওনেল মেসিকে নিয়ে এভাবেই মন্তব্য করেছিলেন ডাচ ফুটবলের কিংবদন্তি ইয়োহান ক্রুইফ।

অবশেষে ঘোষিত হতে চলেছে ফুটবল বিশ্বের অন্যতম সেরা পুরষ্কার ব্যালন ডি'অরের প্রাথমিক তালিকা। ২০২২-২৩ মৌসুমের সেরা ফুটবলার হওয়ার দৌড়ে প্রত্যাশিতভাবেই আছেন লিওনেল মেসি এবং আর্লিং হল্যান্ড। তাদের সঙ্গে প্রতিযোগিতায় আছেন কিলিয়ান এমবাপ্পেসহ আরও ২৮ জন।

বুধবার (৬ আগস্ট) রাতে এই পুরষ্কারের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে পুরষ্কার কর্তৃপক্ষ। পুরুষদের প্রাথমিক তালিকায় জায়গা পেয়েছেন বিভিন্ন দেশের মোট ৩০ জন ফুটবলার। প্রাথমিক তালিকা করার ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হয়েছে ক্লাব এবং ২০২২ সালের কাতার বিশ্বকাপের পারফরম্যান্সকে।

কাতারের বিশ্বকাপে সেরা খেলোয়াড় লিওনেল মেসি ব্যালন ডি অর তালিকায় আছেন সবার উপড়ে। সবচেয়ে বেশি ব্যালন ডি'অর জেতা এই আর্জেন্টাইন তারকার হাতেই আবারও উঠতে পারে এই পুরষ্কার। বিশ্বকাপে ৭ গোল ও ৩ অ্যাস্টিস্ট করেছেন তিনি। সব প্রতিযোগিতা মিলে ২৪ ম্যাচে ১৫ গোল ও ১৫ অ্যাসিস্ট করেছেন তিনি।

অন্যদিকে, সম্মানজনক এই পুরস্কারে মেসির পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপ্পে তার পরেই আছেন। বিশ্বকাপে ৮ গোল করে গোল্ডেন বুট জেতা এ তারকাও ব্যালন ডি অরের দাবিদার। ২৬ ম্যাচে তিনি ২৫ গোল আর ৬ অ্যাসিস্ট করেছেন তিনি।

এমবাপ্পের পর নরওয়ের তারকা ফুটবলার ও ম্যানচেস্টার সিটির গোলমেশিন খ্যাত আর্লি হালান্দ আছেন। তার দল নরওয়ে বিশ্বকাপে কোয়ালিফাই না করতে পারলেও তিনি বর্তমানে ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা। ২৭ ম্যাচে তিনি গোল দিয়েছেন ৩১টি আর অ্যাসিস্ট করেছেন ৩টি।

ব্যালন ডি অর পুরস্কারের জন্য মনোনীত ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি ক্রিস্টিয়ানো রোনালদোর। গত ২০ বছরের মধ্যে এবারই প্রথমবারের মতো ব্যালন ডি অরের জন্য মনোনীত সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিতে পারলেন না এ পর্তুগিজ তারকা।

সবশেষ ২০০৩ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে নিজের প্রথম মৌসুমে এই তালিকায় জায়গা পাননি রোনালদো। ২০০৪ থেকে ব্যালন ডি অরের সবশেষ সংস্করণ পর্যন্ত প্রতিবারই সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন পাঁচবারের বর্ষসেরা এ ফুটবলার।

আগামী ৩০ই অক্টোবর ফ্রান্সের প্যারিসে ঘোষণা করা হবে ২০২৩ ব্যালন ডি অর জয়ী ফুটবলারের নাম। ব্যালন ডি অরের মনোনীত ৩০ ফুটবলার: লিওনেল মেসি, লাউতারো মার্টিনেজ, হুলিয়ান আলভারেজ, এমিলিয়ানো মার্টিনেজ, কেভিন ডি ব্রুইনা, জস্কো গার্ভাদিওল, আন্দ্রে ওনানা, করিম বেনজেমা, কিলিয়ান এমবাপ্পে, মোহাম্মদ সালাহ, জামাল মুসিয়ালা, বুকায়ো সাকা, বের্নার্দো সিলভা, জুড বেলিংহ্যাম, কুলোমুয়োনি, কাভিসা কাভারতাসখিলা, নিকোলা বারেল্লা, রুবেন দিয়াস, আর্লিং ব্রট হালান্দ, মার্টিন ওডেগার্ড, ইলকাই গুনদোয়ান, ইয়াসিন বুনো, ভিনিসিউস জুনিয়র, রদ্রি, রবার্ট লেভানদোভস্কি, অঁতোয়ান গ্রিজম্যান, কিম মিন জে, হ্যারি কেইন, লুকা মদরিচ এবং ভিক্টর ওশিমহেন।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top