• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মেসিকে ছাড়াই লাপাজের উচ্চতাকে জয় করলো আলবিসেলেস্তেরা, আর্জেন্টিনার বাধা কী ছিলো?

শাকিল খান | প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১৭:১৪

ছবি: সংগৃহীত

লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে দলের সেরা তারকা লিওনেল মেসিকে ছাড়াই বলিভিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল আর্জেন্টিনা। ম্যাচে নামার আগে বড় ভয় ছিল লাপাজের উচ্চতা। শেষ পর্যন্ত সেই উচ্চতাকে জয় করেই ফিরেছে আলবিসেলেস্তেরা।

বিশ্ব চ্যাম্পিয়নরা ২০২৬ বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে জিতেছে ৩-০ গোলে। দলের হয়ে গোল করছেন এনজো ফার্নান্দেজ, নিকোলাস তালিয়াফিকো এবং নিকোলাস গনসালেস। ফলে বিশ্বকাপের পর খেলা ৬ ম্যাচের প্রতিটিতে জয় পেয়েছে আর্জেন্টিনা। এমনকি এই ম্যাচগুলোতে আর্জেন্টিনা ১৭ গোল করলেও হজম করেনি কোনো গোল।

সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার ২২৫ মিটার ওপরে লাপাজ মাঠটিই ছিল আর্জেন্টিনার বড় বাধা। এই মাঠে বেশিরভাগ সময়ই অক্সিজেনের অভাবে নাভিশ্বাস উঠে খেলোয়াড়দের। এবারও অক্সিজেন মাস্ক সঙ্গে নিয়েই বলিভিয়া গেছে আর্জেন্টিনা দল। এমনকি এমিলিয়ানো মার্তিনেজ অক্সিজেনের অভাবে বিপাকে পড়ার কথাও জানান। জানা যায়, মেসিকে বাইরে রাখার পেছনে এটিও একটি বড় কারণ ছিল।

বলিভিয়ার লা পাজে ৩১ মিনিটে গোলের খাতা খুলে আর্জেন্টিনা। অ্যাঞ্জেল ডি মারিয়ার অ্যাসিস্ট থেকে এ সময় গোল করেন এনজো ফার্নান্দেজ। গঞ্জালেসকে মারাত্মকভাবে ফাউল করায় ৩৮ মিনিটে লাল কার্ড দেখেন বলিভিয়ার রবার্তো ফার্নান্দেজ। ফলে ১০ জনের দলে পরিণত হয় তারা।

১০ জনের দল পেয়ে প্রথমার্ধে আরও একটি গোল করে আর্জেন্টিনা, এবারও বলের যোগানদাতা মারিয়া। তবে স্কোরশিটে নাম তুলেন তাগলিয়াফিকো। ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যাওয়া আর্জেন্টিনা পরের গোলটি পায় ম্যাচের ৮৩ মিনিটে।  আর শেষ পর্যন্ত বিশ্বজয়ী আর্জেন্টিনা মাঠ ছেড়েছে ৩-০ গোলের জয়ে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top