• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রেকর্ড অষ্টম ব্যালন ডি'অর জিতলেন লিওনেল মেসি

রায়হান রাজীব | প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২৩, ১০:৩৬

ছবি: সংগৃহীত

আনুষ্ঠানিক আয়োজনের আগে থেকেই গুঞ্জন ওঠে, এবারের ব্যালন ডি’অর লিওনেল মেসির হাতেই উঠতে যাচ্ছে। গুঞ্জনই সত্যি হলো। সাফল্যের মুকুটে আরেকটি রঙিন পালক যুক্ত করে নিজের কীর্তিকে আরও উঁচুতে নিয়ে গেলেন লিওনেল মেসি। গত ফেব্রুয়ারিতে ফিফা বর্ষসেরা হওয়া আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী ফরোয়ার্ড এবার জিতলেন বর্ণাঢ্য ক্যারিয়ারের রেকর্ড অষ্টম ব্যালন ডি'অর।

সোমবার বাংলাদেশ সময় দিবাগত রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসের থিয়েটার দ্যু শাতলেতে একটি জাঁকজমকপূর্ণ আয়োজনে ২০২৩ সালের ব্যালন ডি'অর জয়ীর নাম ঘোষণা করা হয়। ইন্টার মায়ামিতে খেলা ৩৬ বছর বয়সী মেসির সঙ্গে লড়াইয়ে পেরে ওঠেননি নরওয়ে ও ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার আর্লিং হালান্ড এবং পিএসজি ও ফ্রান্সের ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে।

গত বছর সামনে থেকে নেতৃত্ব দিয়ে আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বকাপ জেতান মেসি। ফ্রান্সের বিপক্ষে ফাইনালে দুটো গোলও করেন। জেতেন টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরস্কার। বার্সেলোনার সঙ্গে অগণিত রেকর্ড ও সাফল্য পাওয়ার পর আর্জেন্টিনার জার্সিতে ক্যারিয়ারের একমাত্র আক্ষেপ ঘুচান তিনি। তাতে দীর্ঘদিন ধরে চলা ডিয়োগা ম্যারাডোনা ও মেসি বিতর্কের অবসানও যেন ঘটে।

তবে অষ্টম ব্যালন ডি’অর জিতে ঠিক ম্যারাডোনাকে স্মরণ করলেন মেসি। এদিন প্রয়াত আর্জেন্টাইন ফুটবল গ্রেটের জন্মদিন ছিল, আজ আমি ডিয়েগোর নাম বলতে চাই। এখানে অনেক ফুটবলপ্রেমী আছেন, তিনিও এমন মানুষদের সঙ্গে থাকতে চাইতেন। আর তাকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর মতো এর চেয়ে ভালো জায়গা আর হতে পারে না। আপনি যেখানেই থাকুন না ডিয়েগো, শুভ জন্মদিন। এটা (ব্যালন ডি’অর) আপনার জন্যও।

পুরস্কারের দৌড়ে দ্বিতীয় স্থানে শেষ করা হাল্যান্ডকে নিয়ে মেসি বললেন, যেমনটা বলেছিলাম, সেও ভালোভাবে ব্যালন ডি’অরের দাবি রাখে। আর্লিং প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়নস লিগ জিতেছে, সবগুলোতে সে শীর্ষ গোলদাতা ছিল। এই পুরস্কার আজ তোমারও হতে পারতো। আমি নিশ্চিত তুমি আগামীতে এটি জিতবে।

পুরস্কার পাওয়ার পরে মেসি বলেছেন, মুহূর্তটা উপভোগের জন্য এখানে উপস্থিত হতে পেরে আমি আনন্দিত। এ সময় বিশ্বকাপ জেতা নিয়েও নিজের অনুভূতিটা আরেকবার জানান মেসি, বিশ্বকাপ জেতাটা ছিল আমার স্বপ্ন। এটা খুবই বিশেষ ব্যাপার ছিল যে, অন্য দেশের মানুষরাও চেয়েছে আর্জেন্তিনা বিশ্বকাপ জিতুক।

নিজের প্রাপ্তি নিয়ে মেসি বলেন, আমার এমন ক্যারিয়ার আমি স্বপ্নেও ভাবিনি। আমি যা অর্জন করেছি তা করার জন্য আমার ভাগ্য দারুণ সুপ্রসন্ন ছিল। আমি বিশ্বের সেরা দলে খেলেছি, ইতিহাসের সেরা দলে খেলেছি। এটা আমার জন্য ট্রফি জেতা এবং ব্যক্তিগত পুরস্কার জেতার কাজটাকে সহজ করেছে।

পুরস্কার নিয়ে মেসি বলেন, সত্যি হচ্ছে, এটা নিয়ে আমি অতটা ভাবছি না। যদি পুরস্কারটা পাই, ভালো। আর যদি না পাই, কিছুই আসে যায় না। তিনি আরও বলেন, আমি আমার ক্যারিয়ারে এটা অনেকবার বলেছি যে ব্যালন ডি’অর গুরুত্বপূর্ণ একটা পুরস্কার। ব্যক্তিগত পর্যায়ে এটা সবচেয়ে সুন্দর পুরস্কার। কিন্তু আমি কখনোই এটাকে অতটা গুরুত্ব দিইনি। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল দলের অর্জন।

এদিকে মহিলা বিভাগে ফুটবলারদের ব্যক্তিগত সর্বোচ্চ মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর জিতেছেন বার্সেলোনা ও স্পেন জাতীয় দলের মিডফিল্ডার আইতানা বোনমাতি। ফরাসি সাময়িকী 'ফ্রান্স ফুটবল' প্রদত্ত বর্ষসেরা ফুটবলারের দৌড়ে তিনি পিছনে ফেলেছেন চেলসি ও অস্ট্রেলিয়ার ফরোয়ার্ড স্যাম কার এবং স্পেনের উইঙ্গার সালমা সেলেস্তেকে।

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top