• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইরানি রাষ্ট্রদূতকে তলব করেছে যুক্তরাজ্যে

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৩ আগষ্ট ২০২১, ১৭:৪৭

ইরানি রাষ্ট্রদূতকে তলব করেছে যুক্তরাজ্যে

ওমান উপকূলে একটি তেলের ট্যাঙ্কারে হামলার ঘটনায় লন্ডনে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকে যুক্তরাজ্যের তলব। তেলের ট্যাঙ্কারে হামলার ঘটনাকে ‌‌‘ভয়াবহ’ বলে আখ্যা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

এমভি মার্সার স্ট্রিট নামের ওই জাহাজটি পরিচালিত হচ্ছিল লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান জোডিয়াক ম্যারিটাইমের অধীনে। বৃহস্পতিবার ওই জাহাজে হামলার সময় এটি ছিল আরব সাগরের ওমান উপকূলে। হামলায় নিহত হন তেল ট্যাঙ্কারের দুই ক্রু। এদের মধ্যে একজন ব্রিটিশ নাগরিক এবং অন্যজন রোমানিয়ার নাগরিক।

তেলের ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনায় ইরানকে দায়ী করেছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইসরায়েল। কিন্তু প্রথম থেকেই ইরান ওই হামলার বিষয়টি প্রত্যাখ্যান করে আসছে। ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ অভিযোগ করেছেন, এটি ছিল ‌ইরানের ‌‌‌‌‌‘সন্ত্রাসী হামলা‌‌‌’।

এই ঘটনার কারণে ইরান ও ইসরায়েলের মধ্যেকার অঘোষিত ছায়া যুদ্ধ আরও বেড়ে চলেছে বলে মনে করা হচ্ছে। গত কয়েক মাসে বেশ কয়েকবার ইরান ও ইসরায়েলি মালিকানাধীন জাহাজে হামলার ঘটনা ঘটেছে। উভয় দেশই একে অপরের বিরুদ্ধে অভিযোগ করেছে এবং উভয়েই তা নাকচও করেছে।

এদিকে, ইরানের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করে দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিব জাদেহ সতর্ক করে বলেছেন, ইরান নিজেদের নিরাপত্তা ও জাতীয় স্বার্থ রক্ষায় কোনও ছাড় দেবে না। কেউ এ ধরনের দুঃসাহসিক পদক্ষেপ নিলে তার কড়া জবাব দেয়া হবে।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top