আফগানিস্তানে প্রাদেশিক রাজধানীর দখল নিল তালেবান

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৭ আগষ্ট ২০২১, ১৯:২২

আফগানিস্তানে প্রাদেশিক রাজধানীর দখল নিল তালেবান

আফগান সরকারের সাথে চলমান লড়াইয়ে এবার প্রাদেশিক রাজধানীর দখল নিল তালেবান। শুক্রবার আফগান নিরাপত্তা বাহিনীর হাত থেকে দক্ষিণের নিমরুজ প্রদেশের রাজধানী জারাঞ্জের নিয়ন্ত্রণ নেয় তারা। এমন খবর দিয়েছে রয়টার্স, আলজাজিরা-সহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

নাম প্রকাশ না করার শর্তে নিমরুজ প্রদেশ পুলিশের মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানান, বিদেশি বাহিনী প্রত্যাহারের পর স্বক্ষমতা কমে যায় আফগান সরকারী বাহিনীর। এমন অবস্থায় সরকারী বাহিনীর শক্তি না বাড়ানোয় দখল করতে সক্ষম হচ্ছে তালেবান।

তালেবান কমান্ডার রয়টার্সকে জানান, নিমরুজ প্রদেশটি কৌশলগত কারণে গুরুত্বপূর্ণ। কারণ প্রদেশটি ইরান লাগোয়া। তালেবান কমান্ডার আন্তর্জাতিক এই গণমাধ্যমকে জোর দিয়ে বলেন, এটা সবেমাত্র শুরু। খুব শিগগিরই দেখবেন কিভাবে প্রদেশগুলো আমাদের হাতে চলে আসে।

আফগানিস্তানের দক্ষিণে ইরান সীমান্ত লাগোয়া নিমরুজ প্রদেশ কৌশলগত কারণে বেশ গুরুত্বপূর্ণ। এই প্রদেশের রাজধানী দখলকে তালেবানের বড় সফলতা হিসেবে দেখছে আন্তর্জাতিক মহল। সাম্প্রাতিক মাসগুলোতে একের পর এক জেলা ও গুরুত্বপূর্ণ শহর আফগান সরকারী বাহিনীর হাত থেকে দখল করে যাচ্ছে তালেবান। আর এটা সম্ভব হয়েছে দেশটি থেকে মার্কিন নেতৃত্বাধীন কোয়ালিশন বাহিনী প্রত্যাহারের পর।

এনএফ৭১/এনজেএ/২০২১



বিষয়: আফগান


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top