• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রহস্য ভাঙলেন তালেবানের মুখপাত্র

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৮ আগষ্ট ২০২১, ২২:২৫

রহস্য ভাঙলেন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ

বিদেশি সেনা ও আফগানিস্তানের সরকারি সেনাদের বিরুদ্ধে দীর্ঘ দুই দশক লড়াই করেছে তালেবান। এ সময়ে সংগঠনটির বিভিন্ন বিবৃতি ও ফোনে সাংবাদিকদের হাজারো প্রশ্নের উত্তর দিয়েছেন তালেবান মুখপাত্র।

দীর্ঘদিন ধরে সংবাদমাধ্যমের সঙ্গে যোগাযোগ রক্ষা করলেও কেউ তার চেহারা দেখেননি। ফলে তাকে নিয়ে রহস্যে ধোঁয়াশা বরাবরই ছিল। অনেক সাংবাদিক মনে করতেন যে, তালেবানের মুখপাত্র একজন নন অনেক।

তবে আফগানিস্তানের শাসনভার তালেবান সংগঠনটির হাতে আসার পর অবশেষে সেই রহস্যের কিনারা হয়েছে।

অবশেষে ক্যামেরার সামনে এসে কথা বলেছেন তিনি। অবাক সাংবাদিকদের চোখের সামনে কথা বলেছেন তিনি। জানিয়েছেন, তিনি হচ্ছেন সেই মুখপাত্র যাকে নিয়ে কৌতূহল ছিল অনেকেরই।

মঙ্গলবার (১৭ আগস্ট) যখন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ সংবাদ সম্মেলনে সরাসরি হাজির হন তখন তার আগের কথাবার্তা ও এদিনের কথাবার্তায় অনেক পার্থক্য খুঁজে পান তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি'র সাংবাদিক ইয়ালদা হাকিম বলেন, 'যুদ্ধকালীন সময়ে তালেবান মুখপাত্র অনেক কঠিন কঠিন বিবৃতি দিতেন। তার কথাবার্তায় ছিল অনেক কঠিন কঠিন ভাষা। কিন্তু মঙ্গলবার তিনি শান্ত ভাষায় যেভাবে কথা বলেছেন তা অনেককেই অবাক করেছে।

তালেবানের রহস্যময় মুখপাত্র আসলে একাধিক ব্যক্তি হতে পারে কিনা, তা নিয়েও বহু বছর ধরে জল্পনা চলছিল। এতদিনে তার সমাধান মিলল।

এনএফ৭১/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top