• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আফগানদের জন্য বরাদ্দকৃত অর্থ আটকে দিল আইএমএফ

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৯ আগষ্ট ২০২১, ২০:২২

মার্কিন চাপে আফগানদের জন্য বরাদ্দকৃত অর্থ আটকে দিল আইএমএফ

আফগানিস্তানের জন্য নতুন করে বরাদ্দকৃত ৪৪ কোটি ডলারসহ সব ধরনের সম্পদে আফগানদের প্রবেশাধিকার সাময়িক নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ)। তালেবান কাবুল দখলের পর দেশটির সরকার নিয়ে ‘স্বচ্ছতার অভাব’ থাকায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে আইএমএফ।

জানা গেছে, মার্কিন রাজস্ব বিভাগের চাপেই আফগানিস্তানের জন্য বরাদ্দকৃত আটকানোর ঘোষণা দিয়েছে আইএমএফ। তহবিলের একটি অংশ যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রণ করে থাকে। তারা চায়, আইএমএফের ‘স্পেশাল ড্রয়িং রাইটস’ বা এসডিএফ বরাদ্দের অর্থ যেন তালেবানের হাতে না পড়ে।

বুধবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, বর্তমানে আফগানিস্তান সরকারের স্বীকৃতি সম্পর্কে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে স্পষ্টতার অভাব রয়েছে, যার ফলে এসডিআর বা আইএমএফের অন্য সম্পদগুলোতে দেশটির প্রবেশাধিকার থাকতে পারে না। এ সিদ্ধান্তের পক্ষে যুক্তি দেখিয়ে সংস্থাটি বলছে, বরাবরের মতোই আন্তর্জাতিক সম্প্রদায়ের মতামতে পরিচালিত হয়েছে আইএমএফ।


এনএফ৭১/এনজেএ/২০২১

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top