রাশিয়ায় পারমাণবিক হামলার মহড়া চালাচ্ছে যুক্তরাষ্ট্র

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২১, ০০:২৬

রাশিয়ায় পারমাণবিক হামলার মহড়া চালাচ্ছে যুক্তরাষ্ট্র

রাশিয়ায় পারমাণবিক হামলা চালানোর মহড়া দিয়েছে যুক্তরাষ্ট্র। চলতি মাসে এ মহড়া চালানো হয় বলে অভিযোগ করেছে দেশটির পক্ষ থেকে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু জানান, দু’টি পৃথক দিক থেকে এই হামলার মহড়া চালানো হয় এবং মহড়ার সময় মার্কিন বোমারু বিমানগুলো রুশ সীমান্তের ২০ কিলোমিটারের (১২.৪ মাইল) মধ্যে চলে আসে। মঙ্গলবার এ বিষয়ে রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, রাশিয়ার সীমান্তের কাছে মার্কিন স্ট্রাটেজিক বোমারু বিমানের কার্যক্রম উল্লেখযোগ্যভাবে বেড়েছে বলে মস্কোর নজরে এসেছে। চলতি মাসেই রাশিয়ার সীমান্তের কাছে মার্কিন এসব স্ট্রাটেজিক বোমারু বিমানের ৩০টি ফ্লাইট মহড়া দিয়েছে।

তবে পেন্টাগনের দাবি, তাদের সামরিক মহড়ার কথা আগেই প্রকাশ্যে ঘোষণা করা হয়েছিল এবং আন্তর্জাতিক প্রোটোকল মেনেই তা অনুষ্ঠিত হয়েছে। এদিকে, রুশ প্রতিরক্ষামন্ত্রী এমন এক সময়ে এই অভিযোগটি সামনে আনলেন যখন ইউক্রেন নিয়ে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। এছাড়া যেকোনো সময়েই রাশিয়া ইউক্রেনের ওপর হামলা চালাতে পারে বলেও উদ্বেগ জানিয়ে আসছেন মার্কিন কর্মকর্তারা। তবে যুক্তরাষ্ট্রের এমন ধারণাকে মিথ্যা বলে আখ্যায়িত করেছে ক্রেমলিন।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top