• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চলচ্চিত্র উৎসব করে আন্তর্জাতিক মনোযোগ অন্যত্র সরিয়ে নিতে চায় সৌদি

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২১, ২৩:৩৪

চলচ্চিত্র উৎসব করে আন্তর্জাতিক মনোযোগ অন্যত্র সরিয়ে নিতে চায় সৌদি

প্রথমবারের মতো সৌদি আরবে উদ্বোধন হলো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। তবে অভিযোগ উঠেছে এই উৎসবটিকে দেশটি মানবাধিকার লঙ্ঘনের রেকর্ড ঢাকতে ব্যবহার করতে চাচ্ছে।

চার বছর আগে চলচ্চিত্র প্রদর্শনীর ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সৌদি আরব। দেশটিতে এবারই প্রথম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়। উৎসবে যোগ দিয়েছেন হিলারি সোয়াঙ্ক, ক্লিভ ওয়েন ও ভিনসেন্ট ক্যাসেলের মতো তারকারা। কিন্তু উৎসবটি কয়েক মাস ধরে সমালোচকরা বয়কটের আহ্বান জানিয়ে আসছিলেন। তাদের অভিযোগ, দেশে ও বিদেশে মানবাধিকার লঙ্ঘন থেকে আন্তর্জাতিক মনোযোগ অন্যত্র সরিয়ে নিতে এই উৎসবকে ব্যবহার করতে চায় রিয়াদ।

অভিযোগ রয়েছে, যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে সৌদি কর্মকর্তারা দেশের অভ্যন্তরে রাজনৈতিক ভিন্নমত ধ্বংস করে দিয়েছে। এমনকি বিদেশে থাকা সমালোচকদের হত্যা করতেও কসুর করছে না। এর অংশ হিসেবে তুরস্কের একটি কনস্যুলেটে হত্যা করা হয়েছিল সাংবাদিক জামাল খাশোগিকে। ইয়েমেনের নৃশংস গৃহযুদ্ধে সৌদি আরবের হস্তক্ষেপের নির্দেশও দিয়েছিলেন যুবরাজ। সৌদি আরবের এই স্বৈরাচারিতার কারণে ইয়েমেনকে এখন বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকটের মধ্যে দিয়ে যেতে হচ্ছে।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top