বুধবার, ২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

বিয়ের পর যুদ্ধের ময়দানে ইউক্রেনের যুগল

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারী ২০২২, ০০:২৫

বিয়ের পর যুদ্ধের ময়দানে ইউক্রেনের যুগল

মে মাসে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার কথা ছিল ভিয়াতোস্লাভ ফারসন (২৪) ও ইয়ারিনা আরিয়েভার (২১)। সে জন্য চূড়ান্তও হয়েছিল সবকিছু। তবে বৃহস্পতিবার রাশিয়া ইউক্রেনের উপর হামলা চালালে সবকিছু উলটপালট হয়ে যায় ইউক্রেনের যুগলের।

সংঘর্ষ বেধে যাওয়ায় নির্ধারিত সময়ের আগেই বিয়ের কাজটি সেরে ফেলেন ইউক্রেনের ওই তরুণ-তরুণী। একদিকে চলছে বোমাবিস্ফোরণ অন্যদিকে রাজধানী কিয়েভের সেন্ট মাইকেল ক্যাথেড্রালে বিয়ের আনুষ্ঠানিকতা সারেন ওই তরুণ-তরুণী। তবে ওই যুগল সিদ্ধান্ত নিলেন বিয়ের পরে হানিমুনে নয়, সরাসরি যুদ্ধের ময়দানে যাবেন। লড়াই করবেন ইউক্রেনের হয়ে। তাদের পরিকল্পনা ছিল, এক সুন্দর রেস্তোরাঁর ছাদ বারান্দায় উদযাপন করবেন জীবনের অন্যতম এই মুহূর্তটা। তার পাশে বহমান দিনেপার নদী। আরিয়েভার ভাষায়, ‘কেবল আমরা ও নদী। সঙ্গে সুন্দর আলো।’

কিন্তু তা আর হয়ে উঠেনি। যুদ্ধের ভয়ে যখন ইউক্রেনের মানুষ দেশ ছেড়ে পালাচ্ছে, তখন বিয়ের পর নিরাপত্তার খোঁজে কোথাও না গিয়ে যাচ্ছেন যুদ্ধের মাঠে। এক প্রতিবেদনে সিএনএন জানিয়েছে, রাশিয়ার হামলা থেকে ইউক্রেনকে রক্ষা করতে বিয়ের পরপরই যুদ্ধে অংশ নিতে অস্ত্র সংগ্রহে নেমেছে এই নবদম্পতি। তারা দুজনেই যোগ দিয়েছেন স্বেচ্ছাসেবকদের নিয়ে গঠিত ইউক্রেন সশস্ত্রবাহিনীর শাখা টেরিটোরিয়াল ডিফেন্স ফোর্সে।


এনএফ৭১/এনজেএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top