বুধবার, ২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

চার রাজ্য বিজেপির, পাঞ্জাব কেজরিওয়ালের

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১১ মার্চ ২০২২, ২১:৪৬

চার রাজ্য বিজেপির, পাঞ্জাব কেজরিওয়ালের

ভারতে পাঁচটি রাজ্যের সদ্যসমাপ্ত বিধানসভা নির্বাচনে উত্তর প্রদেশ, গোয়া, উত্তরাখণ্ড ও মণিপুর—এই চারটি রাজ্যেই বিজেপি জোট বড় ব্যবধানে জিতে ক্ষমতায় বসতে যাচ্ছে। সব রাজ্যে সব আসনের পুরোপুরি ফল এখনো প্রকাশিত না হলেও প্রাপ্ত আসনের যে ব্যবধান তা অতিক্রম করে অন্যদের ক্ষমতায় আসার সম্ভাবনা নেই। অন্যদিকে পাঞ্জাব প্রদেশে দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের দল আম আদমি পার্টি ক্ষমতায় আসতে যাচ্ছে। রাজ্যগুলোতে কংগ্রেস বিশাল ব্যবধানে পরাজিত হয়েছে।

বৃহস্পতিবার (১০ মার্চ) রাতে প্রাপ্ত ফল অনুযায়ী, যোগী আদিত্যনাথের উত্তর প্রদেশে ৪০৩টি আসনের মধ্যে ২৭২ টিতেই বিজয় নিশ্চিত হয়েছে বিজেপির। এ রাজ্যে গরিষ্ঠতার জন্য ২০২টি আসনই যথেষ্ট। বিজেপির প্রধান প্রতিদ্বন্দ্বী অখিলেশ যাদবের দল সমাজবাদী পার্টি (এসপি) পেয়েছে ১২৬টি আসন। কংগ্রেস পেয়েছে দুটি আসন।

উত্তর প্রদেশ রাজনৈতিকভাবে ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সবচেয়ে জনবহুল রাজ্য। সেখানে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে বিজেপির ক্ষমতায় প্রত্যাবর্তনকে দলের জন্য বিরাট সাফল্য হিসেবেই দেখা হচ্ছে। এই রাজ্যের তিনবারের মুখ্যমন্ত্রী মায়াবতীর নেতৃত্বাধীন বিএসপি কার্যত ঐ রাজ্যের রাজনৈতিক মানচিত্র থেকেই হারিয়ে গেছে। দলটি পেয়েছে মাত্র একটি আসন।

গোয়ার ৪০টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ২০টি আসন। কংগ্রেস পেয়েছে ১২টি আসন। আম আদমি পেয়েছে তিনটি আসন। অপর দিকে, উত্তরাখণ্ডে ৭০টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ৪৭টি আসন। কংগ্রেস ১৯টি আসন। বিএসপি পেয়েছে মাত্র দুটি আসন।

এনএফ৭১/এমএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top