বুধবার, ২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

১ লাখ ইউক্রেনীয়কে আশ্রয় দিবে নরওয়ে

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৯ মার্চ ২০২২, ২১:৫৭

১ লাখ ইউক্রেনীয়কে আশ্রয় দিবে নরওয়ে

ইউক্রেনে টানা ২৪ দিন ধরে রাশিয়ার আগ্রাসনে বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। ফলে প্রাণ বাঁচাতে প্রতিদিনই দেশ ছেড়ে পালাচ্ছে বহু ইউক্রেনীয়। ইতোমধ্যে বিভিন্ন দেশে প্রায় ৩৩ লাখ ইউক্রেনীয় আশ্রয় নিয়েছেন। এবার এসব শরথার্ণীদের মধ্যে ১ লাখ মানুষকে আশ্রয় দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ নরওয়ে।

শুক্রবার (১৮ মার্চ) নরওয়েজিয়ান প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোয়ের দেশটির পার্লামেন্টে জানিয়েছেন, তার দেশ লক্ষাধিক ইউক্রেনীয় শরণার্থীকে আশ্রয় দেওয়ার জন্যই প্রস্তুত হচ্ছে।

নরওয়েতে এখন পর্যন্ত ২ হাজারের মতো শরণার্থী ঢুকেছে। সেখানে আরও ৫ হাজার ২৫০ শরণার্থী শিগগির প্রবেশ করবে বলে ধারণা করা হচ্ছে।

চলমান এই যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন প্রায় ৩৩ লাখ মানুষ। যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৪ হাজার ২০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৮১৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সূত্র : রয়টার্স

এনএফ৭১/এমএ/২০২২

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top