খাবার-পানির তীব্র সংকট মারিওপোলে

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২, ০৩:৩৯

খাবার-পানির তীব্র সংকট মারিওপোলে

ইউক্রেনের মারিওপোলের ডেপুটি মেয়র সের্গেই অরলোভ জানিয়েছেন, এখন ওই শহরে অবস্থান করছে প্রায় এক লাখ ৩০ হাজার বাসিন্দা। ৫০ দিনের বেশি সময় ধরে যুদ্ধ-সংঘাতের কারণে ওই অঞ্চলের বাসিন্দারা খাবার, পানি এবং ওষুধের তীব্র সংকটে দিন পার করছে।

তিনি বলেন, ক্রমাগত গোলাবর্ষণ এবং বিমান হামলার কারণে সেখানকার বাসিন্দারা প্রয়োজনীয় জিনিসপত্রের তীব্র সংকটে দিন কাটাচ্ছেন। জীবনের জন্য প্রয়োজনীয় কোনো কিছুই তারা হাতের কাছে পাচ্ছেন না।

অরলোভ জানান, মারিওপোলে ইউক্রেনের যোদ্ধারা সবচেয়ে বেশি কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন। খাবার, পানির সংকটের মধ্যেই রুশ সেনাদের সঙ্গে লড়াই করতে হচ্ছে তাদের। ওই শহরের আজোভস্তাল স্টিল প্লান্ট ঘিরে রেখেছে রুশ সৈন্যরা।

তিনি বলেন, রুশ সেনারা ভারী অস্ত্র দিয়ে হামলা অব্যাহত রেখেছে। বিমান হামলা এবং গোলাবর্ষণ থামছেই না। ইউক্রেনীয় সৈন্যদের জন্য লড়াই করাটা বেশ কঠিন হয়ে পড়েছে। তিনি বলেন, শহরের নিয়ন্ত্রণ ধরে রাখতে ইউক্রেনীয় সেনাদের আরও ভারী অস্ত্র প্রয়োজন।

এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছেছেন ইউরোপীয় কাউন্সিলের প্রধান চার্লেস মিশেল। তবে তিনি আগে থেকে এই সফরের কথা জানাননি। আকস্মিক সফরে তিনি কিয়েভে পা রেখেছেন।

নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে তিনি লিখেছেন, আজ কিয়েভে। তিনি ইউক্রেনকে ইউরোপের মুক্ত ও গণতান্ত্রিক দেশ বলেও উল্লেখ করেন। একটি রেলওয়ে স্টেশনে অন্যান্য লোকজনের সঙ্গে তার একটি ছবি টুইটারে পোস্ট করা হয়েছে।

চার্লেস মিশেলকে স্বাগত জানান ইউরোপ এবং ইউরো-আটলান্টিকে ইউক্রেনের ডেপুটি প্রধানমন্ত্রী ওলগা স্টেফানিশিনা।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top