• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ডেনমার্কের ৭ কূটনীতিক বহিষ্কার করল রাশিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৭ মে ২০২২, ০০:৫২

ডেনমার্কের ৭ কূটনীতিক বহিষ্কার করল রাশিয়া

রাশিয়া এবার ডেনমার্কের সাতজন কূটনীতিককে বহিষ্কার করেছে। গতমাসে ডেনমার্ক রাশিয়ার ১৫ জন কূটনীতিক বহিষ্কারের যে পদক্ষেপ নিয়েছিল তার পাল্টা ব্যবস্থা হিসেবে মস্কো এই বহিষ্কার আদেশ দিয়েছে।

বৃহস্পতিবার (৫ মে) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, তারা ডেনমার্কের রাষ্ট্রদূত কারস্টেন সন্দরগার্দকে তলব করে মস্কোর প্রতিবাদের কথা জানিয়েছে। গত এপ্রিল ডেনিশ সরকার রাশিয়ার ১৫ জন কূটনীতিককে অবাঞ্চিত ঘোষণা করে তাদেরকে দেশটি থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়। ডেনমার্ক ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে যে সহযোগিতা করছে তার বিরুদ্ধেও আপত্তি জানিয়েছে মস্কো।

রাশিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, স্ক্যান্ডিনেভিয়ান দেশটি অন্ধভাবে রাশিয়া-বিরোধী যে নীতি অনুসরণ করছে তাতে মস্কো এবং কোপেনহেগেনের মধ্যকার সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

বিবৃতিতে বলা হয়েছে, এপ্রিল মাসের প্রথমদিকে ডেনমার্ক রাশিয়ার যে সমস্ত কূটনীতিক বহিষ্কার করেছিল তার জবাব হিসেবে রাশিয়ায় এখন ডেনমার্কের সাতজন কূটনীতিককে অবাঞ্চিত ঘোষণা করেছে। দুই সপ্তাহের মধ্যে এসব কূটনীতিককে রাশিয়া থেকে দেশে ফিরে যেতে হবে। ডেনিশ রাষ্ট্রদূতকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এও বলেছে যে, প্রয়োজন হলে ভবিষ্যতে কোপেনহেগেনের বিরুদ্ধে আরও ব্যবস্থা নেয়ার অধিকার রাখে মস্কো।

ইউক্রেন ইস্যুতে ইউরোপীয় ইউনিয়ন এপ্রিল মাসের প্রথমদিকে সম্মিলিতভাবে রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কারের যে উদ্যোগ নিয়েছিল তার সঙ্গে সমন্বয় করে ডেনমার্ক রাশিয়ার ১৫ জন কূটনীতিককে বহিষ্কার করে। ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী জেপ কোফোড তখন বলেছিলেন, রাশিয়ার এসব কূটনীতিক তার দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করেছেন। রাশিয়ার ওই ১৫ কূটনীতিক ডেনমার্কের মাটিতে গোয়েন্দাবৃত্তি করছিলেন বলেও তিনি অভিযোগ করেন।

সূত্র: পার্সটুডে

এনএফ৭১/এমএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top