ইউক্রেনের যুদ্ধে সাবেক ব্রিটিশ সেনা নিহত

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৪ জুন ২০২২, ০৪:১২

ইউক্রেনের যুদ্ধে সাবেক ব্রিটিশ সেনা নিহত

ইউক্রেনের পক্ষে যুদ্ধ করতে গিয়ে একজন সাবেক ব্রিটিশ সেনা নিহত হয়েছেন। ইউক্রেনের সিভিয়েরোডোনেটস্ক শহরে এ ঘটনা ঘটে। তার পরিবারের পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ দাবি করা হয়েছে। এদিকে ইউক্রেনের একজন কর্মকর্তা তাকে প্রকৃত নায়ক বলে অভিহিত করেছেন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পরিবারের পক্ষ থেকে জানানো হয়, জর্ডান গ্যাটলি নামের ওই ব্রিটিশ নাগরিক মার্চ মাসে ব্রিটিশ সেনাবাহিনী ত্যাগ করেন। এরপর রাশিয়ান আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করার জন্য ইউক্রেনে গিয়েছিলেন তিনি।

ডোনবাস অঞ্চলের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় পূর্বাঞ্চলীয় শহরটিতে রাশিয়া ও ইউক্রেনের সেনাদের মধ্যে তীব্র লড়াই চলছে।

ইউক্রেনের রাষ্ট্রপতির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক গ্যাটলিকে শ্রদ্ধা নিবেদন করে বলেছেন, বিশ্বাস রক্ষার জন্য বাড়ি থেকে এতো দূরে আসতে অনেক সাহসের দরকার ছিল।

এদিকে ইউক্রেনের দখলকৃত দুই শহরে স্থানীয় বাসিন্দাদের রুশ পাসপোর্ট দেওয়া হচ্ছে বলে জানিয়েছে মস্কো। সর্বপ্রথম দখলে নেওয়া শহর দক্ষিণ ইউক্রেনের খেরসন ও মেলিতোপোলে এভাবে নাগরিকদের পাসপোর্ট দেওয়ার ঘটনায় কঠোর নিন্দা জানিয়েছে ইউক্রেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন খুব দ্রুততার সঙ্গেই পাসপোর্ট হস্তান্তরের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন বলে জানানো হয়। রুশ সংবাদ সংস্থা তাস জানিয়েছে, শনিবার এক অনুষ্ঠানের মাধ্যমে ২৩ জন খেরসনের অধিবাসীকে প্রথম রাশিয়ান পাসপোর্ট দেওয়া হয়।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top