• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কাবুলে আত্মঘাতী বোমা হামলায় ধর্মীয় নেতা হাক্কানি নিহত 

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১২ আগষ্ট ২০২২, ২১:০২

কাবুলে আত্মঘাতী বোমা হামলায় ধর্মীয় নেতা হাক্কানি নিহত 

তালেবানদের সমর্থনকারী এবং নারী শিক্ষার পক্ষে থাকা বিশিষ্ট আফগান ধর্মগুরু শেখ রহিমুল্লাহ হাক্কানিকে হত্যা করা হয়েছে।

কাবুলে আত্মঘাতী বোমা বিস্ফোরণে শেখ রহিমুল্লাহ হাক্কানি নিহত হয়েছেন বলে জানা গেছে।

তালেবান সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, এই ধর্মীয় নেতাকে লক্ষ্যবস্তু করেছিলেন যে ব্যক্তি, তিনি একটি কৃত্রিম প্লাস্টিকের পায়ে লুকানো বোমার বিস্ফোরণ ঘটান।

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠী এর আগেও এই ধর্মীয় নেতাকে লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে। তারা দায় স্বীকার করে বলেছে, হাক্কানির অফিসের ভেতরেই হত্যাকাণ্ডটি ঘটেছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি ইসলামিক সেমিনারে ওই হামলার ঘটনা ঘটে।

শেখ হাক্কানি ছিলেন আফগানিস্তানের তালেবান সরকারের সমর্থক এবং জিহাদি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট খোরাসান প্রদেশের (আইএস-কে) একজন বিশিষ্ট সমালোচক ছিলেন।

গত বছর তালেবান ক্ষমতায় ফিরে আসার পর থেকে আফগানিস্তানে নিহত হওয়া শীর্ষ পর্যায়ের নেতা হাক্কানি।

তালেবানের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, এটা আফগানিস্তান ইসলামিক আমিরাতের জন্য অনেক বড় ক্ষতি। হামলার পেছনে কারা জড়িত, তা তদন্ত করছে কর্তৃপক্ষ।

নামের মিল থাকলেও তিনি আফগানিস্তানের হাক্কানি জঙ্গিগোষ্ঠীর সঙ্গে জড়িত ছিলেন না।

এর আগে এই ধর্মীয় নেতা নারী শিক্ষার সমর্থনে একটি ফতোয়া জারি করেছিলেন।

তবে, আফগানিস্তানের গুটিকয়েক প্রদেশ বাদে প্রায় সবগুলোতেই মেয়েদের মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ দিয়েছে তালেবান।

শেখ হাক্কানি এর আগে দুটি হত্যাচেষ্টা থেকে বেঁচে গিয়েছিলেন। এরমধ্যে ২০২০ সালে পাকিস্তানের পেশোয়ার শহরের একটি ধর্মীয় বিদ্যালয়ে বোম বিস্ফোরণ ঘটানো হয়। যাতে অন্তত সাতজন নিহত হয়। হামলার দায় স্বীকার করেছিল আইএস।

সূত্র : বিবিসি




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top